নয়াদিল্লি:  এটিএম থেকে পাঁচটি লেনদেনের ক্ষেত্রে কোনও চার্জ দিতে হয় না। কিন্তু নির্ধারিত এই সীমা ছাড়িয়ে গেলেই মোটা অংকের চার্জ দিতে হয়। প্রতিটি লেনদেনে দিতে হয় চার্জ। এবার সেই চার্জ বাড়তে পারে। গ্রাহকদের টাকা তোলার ক্ষেত্রে ইন্টারচেঞ্জ ফি বৃদ্ধির জন্যে আর্জি জানানো হয়েছে। আর সেই আর্জি জানিয়ে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়াকে চিঠি দিয়েছে এটিএম অপারেটর অ্যাসোসিয়েশন। সেখানে দেশের কেন্দ্রীয় ব্যাংকের কাছে টাকা বাড়ানোর কথা বলা হয়েছে। একই সঙ্গে অ্যাসোসিয়েশন রিজার্ভ ব্যাংকে লেখা চিঠিতে বলেছেন, ইন্টারচেঞ্জ ফি কম হওয়ার কারণে তাদের ঘাটতি ও ব্যবসায় লোকসান হচ্ছে।

গত কয়েকমাস আগে রিজার্ভ ব্যাংক এটিএমগুলিতে আরও বাড়তি নজর দেওয়ার নির্দেশ দেয়। সুরক্ষার কথা মাথায় রেখেই এটিএম অপারেটর অ্যাসোসিয়েশনকে এই নির্দেশ দেওয়া হয়। দাবি, এরপর থেকে তাঁদের ব্যায় দ্বিগুণ বেড়ে গিয়েছে। দেশের কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ অনুযায়ী, কোনও অ্যাকাউন্ট থেকে পাঁচবারের বেশি টাকা তুললে এটিএম অপারেটর ১৫ টাকা করে ইন্টারচেঞ্জ ফি পায়। এবার সেটাই আরও বাড়ার সম্ভাবনা। রিজার্ভ ব্যাংকের তথ্য অনুসারে এই মুহূর্তে ২.২৭ লক্ষ্যেরও বেশি এটিএম রয়ছে গোটা দেশে। ফলে বিশাল সংখ্যক এই এটিএমগুলির নিরাপত্তা দেওয়ার ক্ষেত্রে খরচ প্রচুর।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক এটিএম অপারেটর অ্যাসোসিয়েশনের দাবি ইতিমধ্যে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে রিজার্ভ ব্যাংক। ইতিমধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। জানা যাচ্ছে, সমস্ত দিক খতিয়ে দেখে শীঘ্রই তাদের সুপারিশ কেন্দ্রীয় ব্যাংককে জমা দেবে। রিজার্ভ ব্যাংকের সবুজ সঙ্কেত মিললে সুপারিশগুলি কার্যকর করা হবে। ফলে বাড়তে পারে মাশুল।