এটিএম, ক্রেডিট ও ডেবিট কার্ড নিয়ে একগুচ্ছ নতুন নিয়ম আসতে চলেছে সোমবারই। পাশাপাশি ১৬ মার্চ নিষ্ক্রিয় হওয়ার আশঙ্কা রয়েছে বেশ কিছু ক্রেডিট, ডেবিট কার্ডের। রিজার্ভ ব্যাংকের নতুন নিয়মে জানা গিয়েছে, এবার থেকে কার্ড যদি অচল থাকে তবে তা নিষ্ক্রিয় করে দেওয়া হবে।

অন্যদিকে ১৬ মার্চের পর যে কার্ড গ্রাহকেরা পাবেন তা ইচ্ছেমতো অন-অফ অর্থাৎ নিষ্ক্রিয় ও সক্রিয় করতে পারবেন গ্রাহকেরা। এছাড়া নতুন পাওয়া কার্ডের ক্ষেত্রে টাকা টাকা তোলার ঊর্ধসীমাও ঠিক করে নিতে পারবেন গ্রাহকেরা। সম্ভবত, মঙ্গলবার থেকেই গ্রাহকেরা নতুন কার্ডের ক্ষেত্রে এই সুবিধা পেতে পারেন ।

আরবিআই জানাচ্ছে, গত বেশ কয়েকমাসে উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে এটিএম, ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডে অপরাধ। তা রুখতেই এই নয়া পদক্ষেপ নেওয়া হয়েছে।

এটিএম কার্ডের নিরাপত্তা জোরদার করতে, বিদেশে টাকা পাঠানোর ক্ষেত্রে কার্ডের নিয়মে বদল আনা হচ্ছে। যারা বিদেশে টাকা পাঠাতে ইচ্ছুক, তাঁদের আলাদা ভাবে আবেদন করতে হবে বলে জানানো হয়েছে আরবিআই-এর তরফে।

এর আগে কার্ড জালিয়াতি রুখতে একাধিক পদক্ষেপ নিয়েছিল আরবিআই। ম্যাগনেটিক কার্ড সরিয়ে আনা হয়েছিল চিপযুক্ত কার্ড। কিন্তু তবুও ঠেকানো যায়নি কার্ড জালিয়াতি। বারেবারে হ্যাকারদের খপ্পরে পড়ে সর্বস্বান্ত হয়েছে সাধারণ মানুষ। তাই এবার জালিয়াত ও হ্যাকারদের হাত থেকে বাঁচতে একেবারে কোমর বেঁধে নেমেছে আরবিআই।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।