কলকাতা: আইএসএলের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এটিকে’র সঙ্গে সংযুক্ত হয়ে নতুন এন্টিটি হিসেবে আইএসএলে আত্মপ্রকাশ করতে চলেছে মোহনবাগান। তবে ‘এটিকে-মোহনবাগান’ নয়া নামে আইএসএলে পদার্পণ করতে চলা নয়া এন্টিটির নিউক্লিয়াস কিন্তু মোহনবাগান নামটাই। অর্থাৎ, প্ল্যাটফর্মটা কেবল পরিবর্তন হয়েছে মাত্র, ঐতিহ্যের পালতোলা নৌকো কিংবা সবুজ-মেরুন আবেগটা নানা তর্ক-বিতর্কের মাঝেও অমলিন।

তবে দল গঠনে অবশ্যই প্রাধান্য পেয়েছেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এটিকে’র ফুটবলাররা। গত মরশুমে আই লিগ জয়ী মোহনবাগান দলের অন্যতম বিদেশি ফ্রান গঞ্জালেস বেঙ্গালুরু এফসি’তে যোগ দিলেও আইলিগ জয়ী মোহনবাগানের কোনও বিদেশি ফুটবলারের স্থান হয়নি এটিকে-মোহনবাগান স্কোয়াডে। তাই বলে কী এটিকে-মোহনবাগানে আইলিগ জয়ের এতোটুকু নির্যাস নেই? নিশ্চয় আছে। শেখ সাহিলের মতো নাম সেখানে টিম-টিম করে জ্বলছে। আইলিগ জয়ের কারিগর, হেডস্যার কিবু ভিকুনাও পাড়ি দিয়েছেন কেরালা ব্লাস্টার্সে। আর ২০ নভেম্বর লিগের উদ্বোধনী ম্যাচে কিবু ভিকুনার কেরালা ব্লাস্টার্সেরই মুখোমুখি এটিকে-মোহনবাগান।

না, প্রতিপক্ষ হিসেবে তাঁর চেনা ছাত্রদের বিরুদ্ধে সেই ম্যাচে লড়তে হতে হবে না কিবুকে। কিন্তু কোথাও গিয়ে কী সেই ম্যাচে মাঠে নামার সময় নস্ট্যালজিয়া গ্রাস করবে না পোলিশ কিবুকে। পেশাদার আর কর্পোরেটের মোড়কে আইএসএলে বোধহয় এসব শব্দগুলো ক্লিশে। তবু যারা বাংলার ফুটবল তথা ভারতীয় ফুটবলের অনুরাগী, ফুটবলের পরিভাষায় তাদের কাছে ম্যাচটাকে কিবু ভিকুনা বনাম মোহনবাগান বলতে কোনও আপত্তি নেই। অর্থাৎ, আইএসএলের উদ্বোধনে গত মরশুমে আইলিগ দেওয়া কিবুর মুখোমুখি হচ্ছে মোহনবাগান।

২০ নভেম্বর ব্যাম্বোলিমের জিএমসি স্টেডিয়ামে কেরালা ব্লাস্টার্সের মুখোমুখি হওয়ার পর দ্বিতীয় রাউন্ডের ম্যাচে গোয়ার তিলক ময়দানে আইএসএলের প্রথম ডার্বি। আপাতত প্রথম পর্বের সূচিই ঘোষিত হয়েছে। একনজরে দেখে যাওয়া যাক প্রথম পর্বে মোহনবাগানের সূচি:

একনজরে এটিকে-মোহনবাগানের প্রথম পর্বের সূচি:

বনাম কেরালা ব্লাস্টার্স: ২০ নভেম্বর – জিএমসি স্টেডিয়াম, ব্যাম্বোলিম
বনাম এসসি ইস্টবেঙ্গল: ২৭ নভেম্বর – তিলক ময়দান
বনাম ওডিশা এফসি: ৩ ডিসেম্বর – ফতোরদা স্টেডিয়াম
বনাম জামশেদপুর এফসি: ৭ ডিসেম্বর – তিলক ময়দান
বনাম হায়দরাবাদ এফসি: ১১ ডিসেম্বর – ফতোরদা স্টেডিয়াম
বনাম এফসি গোয়া: ১৬ ডিসেম্বর – ফতোরদা স্টেডিয়াম
বনাম বেঙ্গালুরু এফসি : ২১ ডিসেম্বর – ফতোরদা স্টেডিয়াম
বনাম চেন্নাইয়িন এফসি : ২৯ ডিসেম্বর – জিএমসি স্টেডিয়াম, ব্যাম্বোলিম
বনাম নর্থ-ইস্ট ইউনাইটেড এফসি: ৩ জানুয়ারি – ফতোরদা স্টেডিয়াম
বনাম মুম্বই সিটি এফসি: ১১ জানুয়ারি – ফতোরদা স্টেডিয়াম

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।