কলকাতা: কোভিড আবহে ভিনরাজ্যে লিগ। টুর্নামেন্টে ভালো ফল করতে গেলে তাই পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নেওয়া জরুরি। ঠিক সে কারণেই টুর্নামেন্টে শুরুর প্রায় দু’মাস আগে গোয়া উড়ে গেল এটিকে-মোহনবাগানের দেশীয় ফুটবলারেরা। ভিনরাজ্যের ফুটবলারদের পাশাপাশি শনিবার কলকাতা বিমানবন্দর থেকে গোয়ার উদ্দেশ্যে রওনা হল এটিকে-মোহনবাগানের বঙ্গ ব্রিগেডও।

এদিন সকালে কলকাতা বিমানবন্দর থেকে ৭টা ২৫মিনিটের বিমানে গোয়ার উদ্দেশ্যে রওনা দেন প্রবীর দাস, প্রীতম কোটাল, অরিন্দম ভট্টাচার্য, শেখ সাহিল সহ ৮ জন বঙ্গ ফুটবলার। নিজেদের রাজ্য থেকে গোয়ার উদ্দেশ্যে রওনা দিয়েছেন ধীরজ সিং, মাইকেল সুসাইরাজ সহ এটিকে-মোহনবাগানের অন্যান্য দেশীয় ফুটবলাররা। তবে বঙ্গ ব্রিগেডের সঙ্গে এদিন দেখা যায়নি দলের সহকারী কোচ সঞ্জয় সেনকে। জানা গিয়েছে, তিনি পরে দলের সঙ্গে যোগ দেবেন।

মাস্ক-গ্লাভস পরিহিত অবস্থায় এদিন সকালে পরিবারের সদস্যেদের সঙ্গে বিমানবন্দরে পৌঁছে যান মোহনবাগান ফুটবলাররা। বিমানবন্দরে প্রবেশের মুখে একপ্রস্থ ফটোসেশন সারেন তারা। পরিবারের সদস্যদের সঙ্গে দেদার ছবি তোলেন প্রবীর দাস। উল্লেখ্য, টুর্নামেন্টের প্রথম দল হিসেবেী আইএসএলের ভেন্যুতে পৌঁছে যাচ্ছে মোহনবাগান। যদিও কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা না পাওয়ায় গোয়ায় প্রাক-মরশুম প্রস্তুতি শিবিরে বিদেশি ফুটবলারের যোগদানের বিষয়টি নিশ্চিত নয় এখনও। কিংবা কোচ অ্যান্তোনিও লোপেজ হাবাসের ভারতে পৌঁছনোর দিনক্ষণও পরিষ্কার নয়। তবে বিষয়টি নিয়ে অহেতুক চিন্তার কিছু নেই বলেই মনে করছে এটিকে-মোহনবাগান শিবির।

এদিকে ফিজি থেকে ভারতের উদ্দেশ্যে রওনা হয়েছেন স্ট্রাইকার রয় কৃষ্ণা। যদিও তিনি নিউজিল্যান্ড হয়ে ভারতে আসছেন। করোনামুক্ত নিউজিল্যান্ডে ইতিমধ্যে পৌঁছে গিয়ে কোয়ারেন্টাইনে প্রবেশ করেছেন তিনি। ওদেশে ১৪ দিনের কোয়ারেন্টাইন পর্ব সেরে অনুমতি পেলে তবেই ভারতের উদ্দেশ্যে রওনা হবেন তিনি। এদিন সকালে বিমানবন্দরে ফুটবলারদের বিদায় জানাতে উপস্থিত ছিলেন বেশ কিছু সবুজ-মেরুন সমর্থক। মোহনবাগানের নামে জয়ধ্বনি ছিল তাদের গলায়।

জবি জাস্টিন এবং বরিস সিংও করোনামুক্ত হয়েছেন। সাম্প্রতিক কোভিড রিপোর্ট নেগেটিভ আসায় দলের সঙ্গে যোগ দিতে অসুবিধা নেই এই দুই ফুটবলারের। গোয়া রওনা হওয়ার আগে প্রবীর দাস বিমানবন্দরে পরিবারের সঙ্গে তোলা ছবি পোস্ট করে সোশ্যাল মিডিয়ায় লেখেন, ‘পরিবারের সঙ্গে অফ-সিজনটা ভালোই কাটল। কিন্তু প্রাক-মরশুম প্রস্তুতির জন্য গোয়ায় উড়ে যাওয়ার সময় চলে এসেছে। সমর্থকদের ধন্যবাদ এতো সকালে বিমানবন্দরে আসার জন্য। আমরা তোমাদের জন্যই কঠোর পরিশ্রম করব। আমি মাঠে নামতে মরিয়া একইসঙ্গে এটিকে-মোহনবাগানের সঙ্গে নয়া জার্নি শুরু করার জন্য উত্তেজিত।’

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।