স্টাফ রিপোর্টার,মালদহ: বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় কবাডি খেলা নিয়ে দুই বিভাগের ছাত্র সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। দীর্ঘ কয়েক বছর পর নানা বিতর্ক কাটিয়ে এবছরই শুরু হয়েছিল বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা। আর সেই ক্রীড়া প্রতিযোগিতার অনুষ্ঠানের মধ্যেই, গণিত এবং এডুকেশন বিভাগের ছাত্রদের মধ্যে কবাডি খেলা নিয়ে শুরু হয় সংঘর্ষ। সংঘর্ষের জেরে দুই পক্ষেরই জখম হয়েছে ৫ জন। তাদের চিকিৎসা চলছে মালদহ মেডিকেল কলেজ ও হাসপাতালে।

এদিকে পুরো ঘটনাটি নিয়ে দুই বিভাগের আক্রান্ত ছাত্রদের পক্ষ থেকে ইংরেজবাজার থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। পাশাপাশি, বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভালো চোখে দেখছে না বলে জানা গিয়েছে। তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সমস্ত ঘটনার রিপোর্ট পাঠিয়েছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, গত বুধবার থেকে শুরু হয়েছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা। পাঁচ দিনব্যাপী এই ক্রীড়া প্রতিযোগিতা চলছে বিশ্ববিদ্যালয় সংলগ্ন মাঠে। বৃহস্পতিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ এবং এডুকেশন বিভাগের মধ্যে কাবাডি প্রতিযোগিতা হয়। আর সেই খেলাকে কেন্দ্র করে বচসা এবং পরে সংঘর্ষ বাঁধে। তাতেই দুই পক্ষের কমপক্ষে ৫ জন ছাত্র জখম হয়েছে।

এদিন গণিত বিভাগের ছাত্র তাপস দাস ,সাফিউল ইসলাম অভিযোগ করে বলেন, আমাদের সঙ্গে এডুকেশন বিভাগের কবাডি প্রতিযোগিতা ছিল। সেই প্রতিযোগিতায় আমরা জয়ের মুখে ছিলাম। কিন্তু খেলার মধ্যেই ওরা অশ্লীল মন্তব্য করতে থাকে। তারপরে পরিকল্পনামাফিক আমাদের ওপর হঠাৎ করে লাঠি , গাছের ডাল নিয়ে চড়াও হয় ওরা। আমাদের বিভাগের প্রতিযোগী ছাত্রদের মারধর করা হয়। তাতে বেশ কয়েকজন গুরুতর জখম হয়েছে। পুরো বিষয়টি আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ইংরেজবাজার থানার পুলিশকে জানিয়েছি।

অন্যদিকে, এডুকেশন বিভাগের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ছাত্র বিবেক দাস, রাজকুমার মন্ডল, জুয়েল শেখদের পাল্টা বক্তব্য, আমরা খেলায় অংশ নিয়েছিলাম। কিন্তু হঠাৎ করেই খেলার মধ্যেই গণিত বিভাগের একাংশ আমাদেরকে গালাগালি করে। প্রতিবাদ করায় মারধর করা হয়। এই নিয়ে চরম গোলমাল বাধে।

এদিকে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্ষেত্রে নানান বিষয়ে বিতর্ক চলেই যাচ্ছে। বেশ কিছুদিন আগেই ওই বিশ্ববিদ্যালয়ের ১২২ জন অস্থায়ী কর্মী নিজেদের বেতন বৃদ্ধি, স্থায়ীকরণের দাবি নিয়ে লাগাতার আন্দোলন চালিয়েছেন। এমনকি বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের ঘেরাও করে রাখা হয়। আর এই ঘটনার রেশ কাটতে না কাটতেই নতুন করে বিশ্ব বিদ্যালয়ের ক্রীড়া প্রতিযোগিতা ঘিরে বিতর্ক তৈরি করেছে।

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বিপ্লব গিড়ি বলেন, ”বৃহস্পতিবার কবাডি খেলাকে কেন্দ্র করে ছাত্রদের মধ্যে গোলমালের ঘটনা ঘটেছে । দুই পক্ষের অভিযোগ পেয়েছি। পুরো বিষয়টি উপাচার্যের নজরে আনা হয়েছে। উনি যেভাবে নির্দেশ দেবেন সেভাবেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা