ছবি: প্রতীকী

স্টাফ রিপোর্টার,বাঁকুড়া: ‘বাঁচলে নদী, বাঁচবে জীবন’ স্লোগান দিয়ে বিপন্ন নদী বাঁচাতে এক অভিনব প্রতিবাদের সাক্ষী থাকলো বাঁকুড়া জেলা। প্রশাসনের উপর ভরসা না রেখে নিজেরাই উদ্যোগী হল, সাধারণের মধ্যে নদীর উপকারিতা ঠিক কি তা বোঝাতে। সকল মানুষের মধ্যে নদী নিয়ে সচেতনতা গড়ে তুলতে পথে নামল এই জেলার কবি, শিল্পী, সাহিত্যিক থেকে শুরু করে বিশিষ্ট জনেরা।

জানা গিয়েছে, শহর সংলগ্ন দ্বারকেশ্বর নদীর লোকপুর সদরঘাটে একটি ধর্মীয় সংগঠনের সমাবেশ বন্ধের প্রতিবাদে সরব হন বিশিষ্ট জনেরা। সমাবেশ বন্ধের দাবিতে এদিন পনেরোটিরও বেশী পরিবেশ প্রেমী ও সামাজিক সংগঠনের ডাকে পদযাত্রা অনুষ্ঠিত হয়।

‘আমরা কোনও ধর্মীয় সমাবেশ বা জমায়েতের বিপক্ষে বা কারুর বিরুদ্ধে নই, মানব জাতির স্বার্থে সব মানুষকে নিয়ে আমাদের ক্ষমতা অনুযায়ী প্রতিবাদ’ এই সুষ্পষ্ট বক্তব্যকে সামনে রেখে ‘বাঁচলে নদী, বাঁচবে জীবন’ স্লোগান দিয়ে গানে, কবিতায় প্ল্যাকার্ড, ফেস্টুন নিয়ে শনিবার পথে হাঁটলেন শহরের কবি, শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক, নাট্যকর্মী, পরিবেশবিদ্, ছাত্র ছাত্রী, বিশিষ্টজন থেকে শুরু করে অসংখ্য সাধারণ মানুষ।

এদিন জেলা পরিষদ অডিটোরিয়ামের সামনে থেকে কলেজ রোড থেকে এই মিছিল শুরু হয়। সেখান থেকে মাচানতলা হয়ে সুভাষ রোড, চক বাজার, রাণীগঞ্জ মোড়, শাঁখারীপাড়া, রক্ষাকালীতলা, গোলপার্ক মার্কেট, ট্যাক্সি স্ট্যাণ্ড হয়ে ফের কলেজ রোডে এসে শেষ হয় এই মিছিল।