প্রতীকী ছবি

দিসপুর: নাগরিকত্ব সংশোধনী বিল ঘিরে উত্তাল অসম। রাজ্যসভায় বিল পাশের পড়ে সূত্র মারফৎ খবর এসেছে আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের বাড়ি ঘিরে ফেলেছে আন্দোলনকারীরা। বাড়ি ঘিরে রেখে বিক্ষোভ দেখাচ্ছে তাঁরা অন্যদিকে এর আগে বিক্ষোভের মাঝে বুধবার গুয়াহাটি বিমান বন্দরেই আটকে পড়েন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। মুখ্যমন্ত্রীর নিরাপত্তা আধিকারিকরা জানিয়েছেন রাজধানী শহর গুয়াহাটিতে যেভাবে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে সেক্ষেত্রে মুখ্যমন্ত্রীর বাইরে বেরনো বিপদজনক। প্রায় কয়েকঘণ্টা গুয়াহাটির বিমানবন্দরেই আটকে থাকেন তিনি।

বুধবার সকাল থেকেই বিলের প্রতিবাদে গুয়াহাটিতে পথে নেমে পড়েন কলেজের ছাত্রছাত্রীরা। প্রতিবাদে সামিল হয়েছেন গুয়াহাটি মেডিক্যাল কলেজ ও অসম ইঞ্জিনিয়ারিং কলেজ-সহ বেশির ভাগ কলেজের ছাত্রছাত্রীরা। রাজধানী দিসপুরে যাওয়ার পথে মূল সড়ক গুয়াহাটি-শিলং রোড অবরোধ করেছেন তাঁরা। অবরোধ ওঠাতে কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ। ডিব্রুগড়ের চাউলধোওয়ায় পুলিশের লাঠিতে গুরুতর জখম হয়েছেন জনাকয়েক ছাত্র। বিক্ষোভের জেরে ডিব্রুগড় ও গুয়াহাটির বিশ্ববিদ্যালয়গুলিতে যাবতীয় পরীক্ষা অর্নির্দিষ্ট কালের জন্য বন্ধ রাখা হয়েছে।

নাগরিকত্ব সংশোধনি বিলের প্রতিবাদে জ্বলছে অসম, ত্রিপুরা। সকাল থেকেই বিক্ষোভের আগুন এক জায়গা থেকে অন্য জায়গায় ক্রমশ ছড়িয়ে পড়ছে। এই পরিস্থিতিতে অগ্নিগর্ভ অসম-ত্রিপুরাতে মোতায়েন হতে চলেছে কেন্দ্রীয় বাহিনী। ইতিমধ্যে ত্রিপুরাতে দু কোম্পানি সেনা মোতায়েন করা হয়েছে। অসমেও ২০ কোম্পানি সেনা পাঠানো হয়েছে বলে জানা যাচ্ছে।

অন্যদিকে অসমের মতই ক্ষোভে ফুঁসছে ত্রিপুরাও। বুধবার পরিস্থিতি সামলাতে সেনা নামানো হল ত্রিপুরার বেশ কয়েকটি এলাকায়। দুই কলাম সেনা নামানো হয়েছে। এক একটি কলামে থাকে ৭০ জন জওয়ান, যার নেতৃত্বে থাকেন এক বা দু’জন অফিসার। সেনা নামানো হয়েছে ত্রিপুরার কাঞ্চনপুর ও মনু এলাকায়। আর দুই কলাম সেনা নামানো হয়েছে অসমের বঙাইগাঁও এবং ডিব্রুগড়ে।

সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, ‘ডিব্রুগড়ের লাহোওয়ালে সেনা নামানো হয়েছে। তারা পুলিশ ও প্রশাসনের সঙ্গে সহায়তা করবে। শান্তি বজায় রাখতে বাহিনী ইতিমধ্যেই এলাকায় ফ্ল্যাগ মার্চ শুরু করেছে।’