ফাইল ছবি

নয়াদিল্লি: আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) সম্প্রতি ভিয়েতনামে নবম শতাব্দীর মনোলথিক বেলেপাথরের শিবলিঙ্গ খুঁজে পেয়েছে। চ্যাম মন্দির কমপ্লেক্সের সংরক্ষণ প্রকল্পের কাজ করতে গিয়ে এই খোঁজ মেলে।

বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর তা দেখে সরকারি সংস্থাটির প্রশংসা করে জানিয়েছেন, ভারতের সঙ্গে অংশীদারিত্ব গড়ার ক্ষেত্রে এটা এক মহান সাংস্কৃতিক উদাহরণ।

তিনি আরও বলেন, এমন ঐতিহাসিক নিদর্শন খুঁজে পাওয়ায় ভারত এবং ভিয়েতনামের মধ্যে সভ্যতাগত সংযোগকেই নিশ্চিত করে। ওই শিবলিঙ্গটি মাটি খুঁড়ে পাওয়া যায় ভিয়েতনামের কুয়াং নামে রাজ্যের মাইসন অঞ্চলে চ্যাম মন্দির কমপ্লেকে যা ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের অংশ।এটি খেম সাম্রাজ্যের রাজা দ্বিতীয় ইন্দ্র বর্মনের রাজত্বকালে তৈরি হয়েছিল।

এছাড়া ৬টি আলাদা শিবলিঙ্গ খুঁজে পেয়েছে এএস আই। চার সদস্যের একটি এএসআই টিম বর্তমানে সংরক্ষণ এবং তা পুনঃপ্রতিষ্ঠার কাজ করছে মাইসনে। ইতিমধ্যেই ওই মন্দির কমপ্লেক্সে পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে দুটি আলাদা গ্রুপে এবং তৃতীয় গ্রুপে কাজ চলছে।

গত জানুয়ারি মাসে বিদেশমন্ত্রক একটি নতুন ডেভেলপমেন্ট পার্টনারশিপ ডিভিশন গঠন করে বিদেশে ঐতিহ্য সংরক্ষণ প্রকল্প এবং সংস্কৃতি সমন্বয় করার উদ্দেশ্যে।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প