চেন্নাই: তাঁর বোলিংয়ের সময় নন-স্ট্রাইকার ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে বেরোলেই হতে হবে মানকাডিং এর শিকার। হুঁশিয়ারি দিলেন রবিচন্দ্রন অশ্বিন। সোশ্যাল মিডিয়ায় অনুরাগীদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে অশ্বিন জানান, ব্যাটসম্যান যিনিই হোন না কেন, ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে তিনি মানকাড করতে পিছপা হবেন না।

গত আইপিএলে জোস বাটলারকে অশ্বিনের মানকাডিং নিয়ে আলোচনা হয় বিস্তর। বিষয়টি নিয়ে বিশেষজ্ঞমহলও দু’ভাগে বিভক্ত হয়ে যায়। এক দলের বক্তব্য, অশ্বিন যা করেছেন নিয়ম মেনেই। আইসিসি’র নিয়মে রান-আউটের নিদান আছে যেহেতু, তাই বাটলারকে মানকাড করে কোনও অন্যায় করেননি রবিচন্দ্রন। আরেক দলের মত ছিল অশ্বিন ক্রিকেটের স্পিরিট বিরোধী কাজ করেছেন।

বিতর্ক যতই হোক না কেন ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি করতে পিছপা হবেন না রবিচন্দন। সে কথাই তিনি জানিয়েছেন অনুরাগীদের। টুইটারে এক অনুরাগী অশ্বিনকে প্রশ্ন করেন এবারের আইপিএলে তিনি কোন ব্যাটসম্যানকে মানকাডিং করবেন। উত্তরে অশ্বিন লেখেন, ‘যে কেউ ক্রিজের বাইরে বেরোলে।’

টেস্ট দলে টিম ইন্ডিয়ার নিয়মিত সদস্য হলেও বেশ কিছুদিন হল সীমিত ওভারের ক্রিকেটে জাতীয় দলের বাইরে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। তবে সাদা বলের ক্রিকেটে জাতীয় দলের জার্সি ফিরে পাওয়ার আশা একেবারেই ত্যাগ করেননি রবিচন্দ্রন। বরং আইপিএলের পারফর্ম্যান্স দিয়ে আসন্ন টি-২০ বিশ্বকাপের জাতীয় স্কোয়াডে কাম ব্যাকের স্বপ্ন দেখছেন দশকের সর্বোচ্চ উইকেটশিকারী অশ্বিন। আসন্ন আইপিএলে তাঁকে দিল্লি ক্যাপিটালসের জার্সিতে দেখা যাবে। নিলামের আগে শেষ ট্রেড উইন্ডো দিয়ে কিংস ইলেভেন পঞ্জাব থেকে দিল্লি ফ্র্যাঞ্চাইজিতে যোগ দিয়েছেন অশ্বিন।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ