নয়াদিল্লি: আজ থেকে ঠিক একবছর আগের কথা। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে বিপক্ষ ব্যাটসম্যান জোস বাটলারকে মানকড় রান-আউটে প্যাভিলিয়নে ফিরিয়ে প্রবল সমালোচিত হয়েছিলেন তিনি। তখন ভাবেননি একবছর পর এই ঘটনা দেশের মানুষকে সচেতন করতে এভাবে কাজে লাগবে। কিন্তু সঠিক সময় উপলব্ধি করে মানকড় রান আউটের সেই ছবি ইন্টারনেটে পোস্ট করলেন রবিচন্দ্রন অশ্বিন, একইসঙ্গে দেশবাসীকে লকডাউন প্রসঙ্গে সতর্ক করলেন দক্ষিণী স্পিনার।

আইপিএলের দ্বাদশ সংস্করণে ঠিক একবছর আগে এইদিনেই রয়্যালস ব্যাটসম্যান বাটলারকে মানকড় রান-আউট করেছিলেন অশ্বিন। যদিও এরপর তাঁর ক্রিকেটীয় স্পিরিট নিয়ে উঠে গিয়েছিল প্রশ্ন। তবে করোনা আতঙ্কে সংকটের মুহূর্তে মানকড় রান-আউটের সেই ঘটনাকে ইতিবাচক ভাবে তুলে ধরলেন ফিঙ্গার স্পিনার। একইসঙ্গে দেশবাসীকে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নির্দেশিত ২১ দিনের লকডাউন যথাযথ পালন করতে।

টুইটারে অশ্বিন একবছর আগে করা মানকড় রান আউটের ছবি পোস্ট করে লেখেন, ‘এটা আমায় একজন পাঠিয়ে বলল ঠিক একবছর আগে এই ঘটনা ঘটেছিল। দেশে ২১ দিনের লকডাউন জারি হয়েছে। এই রান আউটের ঘটনা আমার দেশবাসীর জন্য দারুণ বার্তা হতে পারে। অকারণে বাইরে বেরোবেন না, ভিতরে থাকুন। নিরাপদ থাকুন।’ উল্লেখ্য একবছর আগে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে কিংস ইলেভেনের ১৪ রানের জয়ে বাটলারকে করা অশ্বিনের এই মানকড় রান আউট দারুণ কাজে এসেছিল। বিতর্কের জন্ম দিলেও ঘটনায় অশ্বিনের কোনও দোষ দেখেননি হর্ষ ভোগলে, মুরলী কার্তিকরা।

সে যাইহোক, সংকটের মুহূর্তে এমন ঘটনার উদাহরণ টেনে দেশবাসীকে সচেতন করায় অনুরাগীদের বাহবা কুড়িয়ে নিয়েছেন অশ্বিন। প্রসঙ্গত, নোভেল করোনা ভাইরাস রুখতে মঙ্গলের সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই আগামী ১৪ এপ্রিল অবধি দেশজুড়ে লকডাউনের ঘোষণা করেন তিনি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ