ফাইল ছবি

কলকাতা: ভাতা বৃদ্ধির দাবিতে এবার বড়সড় আন্দোলনের পথে আশাকর্মীরা। নূন্যতম ১৮ হাজার টাকা ভাতা, সরকারি স্বাস্থ্যকর্মীর মর্যাদা দেওয়া সহ একাধিক দাবিতে আজ সোমবার অবস্থায়-বিক্ষোভে সামিল হচ্ছেন আশাকর্মীরা। রানি রাসমণি রোডে এই অবস্থান বিক্ষোভ দেখাবেন কয়েক হাজার আশা কর্মী।

এদিন কাজের সময় সুনির্দিষ্ট করার দাবিও জানাবেন এই অবস্থান-বিক্ষোভ থেকে। পশ্চিমবঙ্গ আশা কর্মী ইউনিয়নের তরফে জানানো হয়েছে যে কয়েক হাজার আশা কর্মী এদিন অবস্থান-বিক্ষোভে অংশ নেবেন। ইউনিয়নের দাবি, একাধিক অজস্র সরকারি কর্মসূচি নিখুঁতভাবে রূপায়ণ করা আমাদের কাজ হলেও, খুব কমই ভাতা দেওয়া হয় বলে অভিযোগ। সংগঠনের দাবি, মাসে মাত্র সাড়ে তিন হাজার টাকা দেওয়া হয়। ইনসেন্টিভ মেলালে বড়জোর সাড়ে পাঁচ হাজার টাকা। যা দিয়ে কিছুই হয় না বলে দাবি ইউনিয়নের। এই বিষয়ে সরকারের কাছে বারবার দাবি জানানো হলেও কোনও কাজ হয়নি বলে অভিযোগ।

আর সেজন্যে নূন্যতম ১৮ হাজার টাকা মাসিক ভাতার দাবি সহ একাধিক দাবিতে এই আন্দোলনের ডাক দেওয়া হয়েছে বলে অভিযোগ। সূত্রের খবর, আজ দুপুর ১২টায় সুবোধ মল্লিক স্করে জমায়েত করবেন আশাকর্মীরা। তারপর মিছিল করে দুপুর দেড়টা থেকে দুটো নাগাদ রানি রাসমণি রোডে জমায়েতের ডাক দিয়েছেন তাঁরা। পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এই বিষয়ে ডেপুটেশনও দেওয়া হবে বলে ইউনিয়নের তরফে জানানো হয়েছে।

আশা কর্মীদের এই বিক্ষোভের জেরে সপ্তাহের প্রথমদিনে যানজটের আশঙ্কা থেকে যাচ্ছে।