ঢাকা: একটি আলোকচিত্র প্রদর্শনী তথা দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহত্তম ‘ছবিমেলা’ অনুষ্ঠানে ভারতীয় লেখিকা অরুন্ধতি রায়ের বক্তব্য রাখা বাতিল করল ঢাকা মহানগর পুলিশ। লেখিকাকে এই বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছে। বাংলাদেশের বিতর্কিত চিত্রগ্রাহক শহিদুল আলমের সমর্থনে আন্তর্জাতিক স্তরে আবেদন করেছিলেন অপর বিতর্কিত লেখিকা অরুন্ধতি রায়। মনে করা হচ্ছে সেই কারণেই গড অফ স্মল থিংসের লেখিকাকে আটকে দিয়েছে বাংলাদেশ সরকার।

জানা গিয়েছে, আলোকচিত্র উৎসব ছবিমেলায় অংশ নিতে অরুন্ধতী রায় এসেছেন ঢাকায়৷ মঙ্গলবার বিকেলে কৃষিবিদ ইন্সটিটিউশন কমপ্লেক্স মিলনায়তনে অতিথিদের সঙ্গে নিজের লেখক জীবন নিয়ে আলোচনা করার কথা ছিল তাঁর৷ কিন্তু বক্তৃতা অনুষ্ঠান আয়োজনের অনুমতি দিয়েও শেষ পর্যন্ত প্রত্যাহার করেছে পুলিশ।

ছবিমেলা অনুষ্ঠানের উদ্যোক্তারা জানান, সোমবার গভীর রাতে ঢাকার তেজগাঁও থানার পুলিশ লেখিকা অরুন্ধতি রায়ের বক্তৃতা অনুষ্ঠানের অনুমতি বাতিলের চিঠি পাঠায়৷ কী কারণে অনুষ্ঠান বাতিল করা হলো তার কোনও ব্যাখ্যা মেলেনি৷

গত জাতীয় নির্বাচনের আগে সড়ক দুর্ঘটনার বিরুদ্ধে আন্দোলনের জেরে অচল হয় বাংলাদেশ। সেই সময় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্র গ্রাহক শহিদুল ইসলাম সেখ হাসিনার সরকারের বিরুদ্ধে মুখ খুলেছিলেন। সোশ্যাল মিডিয়ায় উত্তেজনা ছড়ানোর অভিযোগে তাঁকে জেলে নিয়ে যাওয়া হয়। তার জেরে অরুন্ধতি সহ একাধিক আন্তর্জাতিক স্তরের বুদ্ধিজীবী সরব হন।

জানা গিয়েছে বিতর্কিত আলোকচিত্রী শহিদুল আলম দিল্লিতে গিয়ে অরুন্ধতী রায়কে আমন্ত্রণ জানিয়ে এসেছিলেন৷ সেই আমন্ত্রণ জানানোর অল্প কদিন পরই শহিদুলকে গুজব ছড়ানোর মামলায় গ্রেফতার করা হয়৷ শহিদুলের মুক্তি চেয়ে অরুন্ধতী খোলা চিঠি লিখেছিলেন।