স্টাফ রিপোর্টার, দিঘা: পশ্চিমবঙ্গের অন্যতম পর্যটনক্ষেত্রগুলির মধ্যে অন্যতম পূর্ব মেদিনীপুর জেলার দিঘার সৈকত। আর এই দীঘা সৈকতে পর্যটকদের আকর্ষণ বাড়ানোর উদ্দেশ্যে গত ২৩ জানুয়ারি থেকে শুরু হয়েছিল ইন্টারন্যাশনাল সি সাইড আর্ট ক্যাম্প। যার সমাপ্তি হয় শুক্রবার।

গত বুধবার এই ইন্টারন‍্যাশনাল সি সাইড আর্ট ক্যাম্পের শুভ উদ্বোধন করেন পূর্ব মেদিনীপুর জেলার জেলাশাসক রশ্মী কমল সহ এলাকার বিশিষ্টজনেরা। তিন দিনের এই আর্ট ক্যাম্পে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও ছিল আর্টের ওপর বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থাও। প্রশিক্ষণ দিতে উপস্থিত ছিলেন ভিটালি ভাসিলিভ (রাশিয়া), নার্গিস সোমা (বাংলাদেশ), ইরিনা দেসিভকায়া (রাশিয়া), শ্রেয়াংসী মানু (জয়পুর), শ্যামসুন্দর যাদব (নেপাল), অরুন কুমার চক্রবর্তী (কলকাতা),পৃথ্বীরাজ সেনের মতো বিখ্যাত আর্ট শিল্পীরা।

আরও পড়ুন : বইমেলা: টানা রিকশায় সওয়ারি নেই, চলেছে দিস্তা দিস্তা কাগজ

তিন দিনের এই আর্ট প্রশিক্ষণে প্রায় ৭০ জন অংশগ্রহণ করেন। আর্ট প্রশিক্ষণ, এগজিবিশন, সাংস্কৃতিক অনুষ্ঠান সব মিলিয়ে তিন দিনের এই ইন্টারন্যাশনাল সি সাইড আর্ট ক্যাম্পে জমজমাট হয়ে ওঠে সমগ্র ওল্ড দিঘার সি বিচ চত্বর। জলরং, তৈলচিত্র প্রভৃতির মতো নানা ধরনের বিশেষ বিশেষ চিত্র নিয়ে এখানকার এই ক্যাম্পে সুদূর বাংলাদেশ,রাশিয়া থেকে আর্ট শিল্পীরা অংশগ্রহণ করেন।

সমগ্র এই ইন্টারন‍্যাশনাল সি ইসাইড আর্ট ক্যাম্পের আয়োজন করে স্থানীয় বি এম ফাইন আর্ট এন্ড কালচার নামক এক বেসরকারি সংস্থা। সংস্থার কর্ণধার বিষ্ণু মাইতি জানান,“আমাদের এই তিন দিনের ক্যাম্পে স্থানীয় মানুষ ও পর্যটকদের মধ্যে ব‍্যাপক সাড়া পেয়েছি। আগামী দিনে আমাদের কাঁথি মহকুমার মধ্যে একটি আর্ট কলেজ তৈরি করার চিন্তাও রয়েছে।”