স্টাফ রিপোর্টার, হাবড়া : অনলাইনে ওয়েবসাইট খুলে প্লেনের টিকিট কাটার নামে প্রতারণা করে উওরপ্রদেশের পুলিশের জালে ধরা পড়ল হাবড়ার এক যুবক। ধৃতের নাম বিশ্বজিৎ পাল,বয়স ২৬। বাড়ি হাবড়ার হিজলপুকুর মহামায়া লেন এলাকায়।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের অক্টোবর মাসের ৩০ তারিখে বিশ্বজিৎ পাল এবং তার এক বন্ধু একটি ওয়েবসাইট খোলেন। সেখানে বিজ্ঞাপন দেওয়া হয় যে, এখানে বিদেশে যাওয়ার জন্য অনলাইনে প্লেনের টিকিট কাটা হয়।

এমন বিজ্ঞাপণ দেখে উত্তরপ্রদেশের মেরুট এলাকার বাসিন্দা সাগর কর নামের এক ব্যক্তি বিদেশে যাওয়ার জন্য প্লেনের টিকিট কাটতে ৫৩ হাজার টাকা পাঠিয়ে দেয় ওই প্রতারকদের কাছে। এরপর ধৃতেরা একটি ভুয়ো প্লেনের টিকিট তাঁর ঠিকানায় পাঠিয়ে দিলেও,কোনও রকম ফোনে যোগাযোগ করা যায়নি ধৃতদের সঙ্গে। এমনকি তিনি যে প্রতারকদের খপ্পরে পড়েছেন তা বোঝার পর ওয়েবসাইটে দেওয়া নম্বরে ফোন করা হলেও সেই ফোন নম্বর বন্ধ থাকে বলে অভিযোগ।

পরবর্তীতে প্রতারিত ওই ব্যক্তি গোটা বিষয়টি জানিয়ে উত্তরপ্রদেশের সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগের ভিত্তিতে ঘটনার তদন্তে নামেন উত্তরপ্রদেশের সাইবার ক্রাইম থানার পুলিশ এবং মঙ্গলবার রাতে হাবরা থানার পল্লীমঙ্গল এলাকা থেকে হাবড়া থানার পুলিশ এবং উত্তর প্রদেশের সাইবার ক্রাইম থানার পুলিশের যৌথ তল্লাশি অভিযানে বিশ্বজিৎ পালকে গ্রেফতার করে।

বুধবার দুপুরে বিশ্বজিৎকে উত্তর প্রদেশে পুলিশের পক্ষ থেকে পাঁচ দিনের পুলিশ রিমান্ডে চেয়ে বারাসাত আদালতে তোলা হয় এবং বুধবারই উত্তরপ্রদেশের পুলিশের তরফে ধৃতকে নিয়ে যাওয়া হবে উত্তরপ্রদেশে। তবে এই চক্রের সঙ্গে আর কে কে যুক্ত আছে তার খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।