নয়াদিল্লি: ভারতের হাতে থাকা অত্যাধুনিক T-90 ট্যাংককে আরও বেশি করে রণসজ্জায় সজ্জিত করতে নয়া উদ্যোগ নিল কেন্দ্র। এবার এই ট্যাংকের আক্রমণ ক্ষমতা বাড়াতে এতে বসানো হচ্ছে থার্ড জেনারেশন মিসাইল সিস্টেম। বর্তমানে এই ট্যাংকে রয়েছে লেজার গাইডেড INVAR মিসাইল সিস্টেম। সূত্রের খবর, এবার সেই সিস্টেম সরিয়ে বসানো হবে থার্ড জেনারেশন গান-লঞ্চড মিসাইল।

এই সংক্রান্ত প্রজেক্টের নথিতে বলা হয়েছে, বর্তমানে এই ট্যাংকে থাকা মিসাইল সিস্টেম আপগ্রেড করা অত্যন্ত জরুরি। রাশিয়ায় তৈরি এই T-90 ট্যাংকে তাই বসানো হচ্ছে নতুন প্রযুক্তি ও উন্নতমানের মিসাইল সিস্টেম। নতুন সিস্টেমে দিনে কিংবা রাতের অন্ধকারে ৮ কিলোমিটার দূরে থাকা শত্রুকে আঘাত করতে পারবে মিসাইল। ট্যাংকে থাকা ১২৫ এমএম গান ব্যারেল থেকে হবে ফায়ারিং।

আরও পড়ুন: সেনাবাহিনীর জন্য সরাসরি ৪৪০০০ বন্দুক কিনছে ভারত

মিসাইল সিস্টেম বসানোর পাশাপাশি অন্য একটি প্রজেক্টে এই ট্যাংকে মডিউলার ইঞ্জিনও বসাবে ভারতীয় সেনা। যাতে বেশি উচ্চতার যুদ্ধক্ষেত্রেও কোনও সমস্যা না হয়। এছাড়াও সেনাবাহিনীর আক্রমণ ক্ষমতা বাড়াতে একাধিক উদ্যোগ নিচ্ছে প্রতিরক্ষা মন্ত্রক। প্রতিবেশী শত্রুদেশের কথা মাথায় রেখেই এইসব উদ্যোগ নেওয়া হচ্ছে।

গত মাসেই সরাসরি প্রয়োজনীয় অস্ত্র কেনার ক্ষমতা সেনাবাহিনীকে দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের তরফ থেকে একটি নোটিফিকেশন দেওয়া হয়েছে। যাতে বলা হয়েছে, সেনার ভাইস চিফের তরফ থেকে জানানো হয়েছে, অস্ত্রের অভাব মেটাতে ৪০,০০০ কোটি টাকার হার্ডওয়্যার বানানো হচ্ছে। এছাড়া অস্ত্র কেনার প্রক্রিয়া আরও দ্রুততার সঙ্গে শেষ করতে চাইছে সরকার। গত বৃহস্পতিবারই ছ’টি অ্যাপাচে হেলিকপ্টার পেয়েছে ভারত।

আরও পড়ুন: যুদ্ধ আসন্ন? সেনাকে সরাসরি ৪০,০০০ কোটির অস্ত্র কেনার অনুমতি দিল কেন্দ্র