বেঙ্গালুরুঃ  পুলওয়ামা হামলার ঘটনার রেশ এখনও কাটেনি। গোটা দেশ ৪০ শহিদের বদলা নেওয়ার দাবিতে ফুঁসছে। সরাসরি পাকিস্তানে প্রত্যাঘাত করার আওয়াজও উঠেছে। ভারত যেকোনও পরিস্থিতিতে যে শহিদের হামলার প্রতিশোধ নেবে তা হারেহারে বুঝতে পারছে পাকিস্তান। আর সেজন্যে কখনও নিজেদের মধ্যে বৈঠকে বসছে তো আবার কখনও রাষ্ট্রসংঘের দ্বারস্থ হচ্ছে। কার্যত দুই দেশের মধ্যে তৈরি হয়েছে টেনশন।

আর এই টেনশনের মধ্যে তেজস ওড়ালেন দেশের সেনা প্রধান জেনারেল বিপিন রাওয়াত। অ্যায়ারো ইন্ডিয়া এয়ার শো-তে তাঁকে নিয়ে উড়ল বায়ু সেনার এই বিশেষ বিমান।

বেঙ্গালুরুতে শুরু হয়েছে বায়ু সেনার এই বিশেষ শো। এর আগে ভারতে কোনও দিন ভারতে তৈরি যুদ্ধ বিমানে সফর করেননি সেনাপ্রধান। শুধু ভারতে তৈরি নয় এই বিমানের আরও কিছু বৈশিষ্ট আছে। এটির ওজন কম। তাছাড়া আকারেও অন্যান্য যুদ্ধবিমানের থেকে অনেক ছোট। আকারে ছোট হলেও এই যুদ্ধ বিমানে সমস্ত অত্যাধুনিক অস্ত্র রাখা যায়। শুধু তাই নয়, যে কোনও পরিস্থিতিতে ভারতের তৈরি এই যুদ্ধবিমান শত্রুপক্ষের উপর হামলা চালাতে সক্ষম বলেও জানা যায়।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।