কলকাতা: স্পর্ধার শতবর্ষ, আবেগের শতবর্ষ। আর সেই শতবর্ষে লাল-হলুদ সভ্য-সমর্থকদের জন্য চেষ্টার কোনও ত্রুটি রাখেননি ক্লাব-কর্তারা। একের পর এক চমকে যেন শিহরিত ইস্টবেঙ্গল অন্ত প্রাণ মানুষগুলো।

দৃষ্টান্ত স্থাপন করে পৃথিবীর প্রথম ক্লাব হিসেবে মঙ্গলবার ইস্টবেঙ্গল দিবসের অনুষ্ঠানে সংবর্ধিত হলেন সকল জীবিত অধিনায়ক ও কোচেরা। পৃথিবীর কোনও ক্লাব এর আগে এত বড় সৌজন্যের নজির দেখাতে পেরেছে? উত্তরটা এককথায় না। শতবর্ষে ক্লাবের প্রয়াত সচিব দীপক (পল্টু) দাসের জন্মবার্ষিকীতে এদিন নেতাজি ইন্ডোরে সন্ধেটা ছিল তারকাখোচিত। সুকুমার সমজপতি, দুলাল বিশ্বাস, সুলে মুসা, সঞ্জু প্রধান থেকে এযুগের সামাদ অথবা ব্র্যান্ডন। নতুন-পুরাতনের এক অদ্ভুত মেলবন্ধন চাক্ষুষ করলেন ক্লাবের সভ্য-সমর্থক, অনুরাগীরা।

মূল অনুষ্ঠান শুরুর আগে ক্লাবের মাঠে ক্লাবে খেলে যাওয়া প্রাক্তন বাঙালি ফুটবলারদের সঙ্গে এক প্রদর্শনী ম্যাচে অংশ নিয়েছিলেন ভিনরাজ্য ও বিদেশী প্রাক্তন ফুটবলাররা। রহিম নবির হ্যাটট্রিকে বাঙালি ব্রিগেড কিন্তু টেক্কা দিয়ে গেল সেই ম্যাচে। খেলার ফল ৫-২। এরপর বেশ বদলে একে একে নেতাজি ইন্ডোরে হাজির হলেন সবাই। অনুষ্ঠানের অতিথিবর্গ, অধিনায়ক, কোচদের সংবর্ধনা অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেওয়ার জন্য সঞ্চালক মীর আহ্বান জানান ক্লাবের সভাপতি প্রণব দাশগুপ্তকে। আর প্রণব দাশগুপ্তের স্বাগত ভাষণেই নেতাজী ইন্ডোরে হাজির সদস্য-সমর্থকদের সামনে শতবর্ষে আত্মপ্রকাশ ঘটল ইস্টবেঙ্গলের নতুন থিম সং’য়ের।

একশো বছর ধরে মাঠ কাঁপাচ্ছে যে দল/ লাল-হলুদের ঝড়ের নাম ইস্টবেঙ্গল। অরিন্দম ভট্টাচার্যের কম্পোজিশনে লাল-হলুদের নয়া এই থিম সংটি গেয়েছেন সকলের প্রিয় অরিজিৎ সিং। জায়ান্ট স্ক্রিনে অরিজিতের গাওয়া নতুন সেই গানের ভিডিও ফুটে ওঠা মাত্রই গ্যালারিতে নেচে উঠলেন সমর্থকরা। রাজা চন্দ ও প্রসেনের কথায় নতুন এই থিম সং’য়ে এককথায় উদ্বেলিত সমর্থকেরা। এরপর বাকি অনুষ্ঠান জুড়ে মাঝেমধ্যেই নেতাজি ইন্ডোরে সমর্থকদের হৃদয়ে ঝড় তুলল ‘একশো বছর ধরে মাঠ কাঁপাচ্ছে যে দল…।’

মূলত থিম সং বলতে বহু বছর আগে কালপুরুষের গাওয়া ‘মাছের রাজা ইলিশ আর খেলাতে ফুটবল…’ গানটিকেই এতদিন স্বীকৃতি দিয়ে এসেছিলেন ক্লাবের সমর্থক থেকে কর্মকর্তারা। এবের বুবলার কন্ঠে ইস্টবেঙ্গলের সেই কালজয়ী গানের কদরে ভাগ বসাতে চলেছেন অরিজিৎ। তবে পিছিয়ে নেই কালপুরুষও। শতবর্ষ উপলক্ষ্যে কালজয়ী সেই গানকে নতুন আঙ্গিকে উপস্থাপন করতে চলেছে তারা। খুব শীঘ্রই মুক্তি পাবে তা।