নয়াদিল্লি: গুগল প্লে স্টোরে অ্যাপ কেনার খরচ আকাশ ছুঁতে চলেছে। খবর অ্যান্ড্রয়েড পুলিশ নামের ওয়েবসাইটের। জানা গিয়েছে, ‘ইন অ্যাপ পারচেস’ (in-app purchases) বা আইএপি-র খরচ বিশ্বজুড়েই এক ধাক্কায় অনেকটা বাড়তে চলেছে।

কী এই ইন অ্যাপ পারচেস? আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে যখন কোনও অ্যাপ ডাউনলোড করতে হয় আপনি কি করেন? না সাধারণত গুগল প্লে স্টোরে যান। সেখানে বহু অ্যাপ সাজানো থাকে, আপনি পছন্দমত ও প্রয়োজনমত অ্যাপগুলি ডাউনলোড করে নেন। ভারতে সাধারণত ইউজাররা বেশিরভাগ সময়ই বিনামূল্যে যে যে অ্যাপগুলি মেলে, সেগুলিই ডাউনলোড করার দিকে ঝোঁকেন। কিন্তু এমন বেশ কিছু অ্যাপ রয়েছে, যেগুলি ফ্রিতে ডাউনলোড করা গেলেও, পরে সেই অ্যাপের সমস্ত পরিষেবা ব্যবহার করার জন্য ইউজারকে পয়সা খরচ করতে হয়। একেই বলে ইন অ্যাপ পারচেস।

উদাহরণ দিয়ে বললে ব্যাপারটা সহজ হবে। ধরা যাক জি-মেলের কথা। জি-মেল পরিষেবা সাধারণত বিনামূল্যে মেলে। কিন্তু একটা নির্দিষ্ট ‘স্পেস’ পর্যন্ত। তার থেকে বেশি স্পেস ব্যবহার করার জন্য আপনাকে পয়সা খরচ করতে হবে। একেই বলে ইন অ্যাপ পারচেস। ভারত-সহ গোটা বিশ্বেই এই ইন অ্যাপ পারচেসের খরচ বাড়ছে।

কোথায় কত খরচ হবে? ভারতে এবার থেকে অ্যাপ ব্যবহার করার জন্য আপনাকে ১৬-২৬ হাজার টাকা পর্যন্ত খরচ করতে হতে পারে। কানাডায় ২১০-৫০০ মার্কিন ডলার, ব্রিটেনে ১৫০-৩০০ পাউন্ড। অন্যান্য ইউরোপীয়ান দেশগুলি অ্যাপের জন্য খরচ করতে হতে পারে ১৯৯-৩০০ পাউন্ড। গত ২৬ অক্টোবর, সোমবার রাত থেকে নয়া মূল্য কার্যকর হয়ে গিয়েছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.