তিমিরকান্তি পতি, বাঁকুড়া: পুরসভায় গিয়ে লম্বা লাইন দিয়ে কোন অভিযোগ বা আবেদন জানানোর দিন শেষ হতে চলেছে। সাধারণ পুরবাসীর সুবিধার্থে এবার বিশেষ অ্যাপ চালু করল বাঁকুড়া পুরসভা। বুধবার শহরের রবীন্দ্রভবনে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই পরিষেবার সূচনা করেন পুরপ্রধান মহাপ্রসাদ সেনগুপ্ত। উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্ম্মু, সদর মহকুমাশাসক সুদীপ্ত দাস, বিধায়ক শম্পা দরিপা প্রমুখ।

‘সহযোগী’ নামে এই অ্যাপের মাধ্যমে এবার থেকে পুরবাসী সাধারণ মানুষ যেকোনো ধরণের অভিযোগ, আবেদন জানাতে পারবেন। তার জন্য পুরসভায় গিয়ে লাইন দিয়ে দরখাস্ত দিতে হবে না। এই অ্যাপের মাধ্যমে অভিযোগ বা আবেদন পাওয়ার পর সংশ্লিষ্ট সংশ্লিষ্ট ব্যক্তিকে সেই বিষয়ে তথ্য জানানো হবে। এর ফলে সাধারণ মানুষের সময় ও হয়রানি দুই কমবে বলে মনে করা হচ্ছে।

সদর মহকুমাশাসক সুদীপ্ত দাস বলেন, এই বিশেষ অ্যাপের মাধ্যমে শহরবাসী তাদের যে কোন অভাব, অভিযোগ জানাতে পারবেন। তার জন্য আর পুরসভায় আসার দরকার পড়বে না। মোবাইল বা ব্যক্তিগত কম্পিউটার থেকেই এই অ্যাপ ডাউন লোড করেই এই কাজ করতে পারবেন। অভিযোগ বা আবেদন পাওয়ার পর সেই বিষয়ে প্রয়োজনীয় তথ্যও পুরবাসী বাড়িতে বসেই ওই অ্যাপের মাধ্যমে পেয়ে যাবেন।

পুরপ্রধান মহাপ্রসাদ সেনগুপ্ত এই অ্যাপ চালুকে ঐতিহাসিক পদক্ষেপ দাবি করেন৷ তিনি বলেন, এক জন সাধারণ নাগরিক তার এলাকার সমস্যা থেকে ব্যক্তিগত অভিযোগ সব কিছুই এই অ্যাপের মাধ্যমে জানাতে পারবেন। এর ফলে এক দিকে যেমন কাজের গতি আসবে তেমনি সাধারণ মানুষেরও অনেকখানি সময় বাঁচবে বলে তিনি জানান।