স্টাফ রিপোর্টার, কলকাতা: সাহিত্য উৎসবের জন্য থিম মিউজিক বিষয়টা একেবারেই অভিনব। আর এই অভিনবত্ব এবার প্রকাশ্যে আনলেন এপিজে বাংলা সাহিত্য উৎসব কর্তৃপক্ষ।

শুক্রবার বিকেল চারটায় অকফোর্ড বুক স্টোরে প্রকাশিত হল এই সাহিত্য উৎসবের থিম মিউজিক। পরিচালনা করেছেন প্রখ্যাত গায়ক সুরজিৎ চ্যাটার্জি।

অনুষ্ঠানের মঞ্চে সুরজিৎ চ্যাটার্জি বলেন, “এপিজে বাংলা সাহিত্য উৎসবের সঙ্গে আমাকে জড়িয়েছেন ত্রিদিবদা। বছর তিনেক আগে তিনি এই উৎসবে আসতে বলেছিলেন। কিন্তু সাহিত্যিকদের মাঝে আসতে আমার ভয় করে। ত্রিদিবদা অভয় দিয়েছিলেন। প্রথম বার এসে খুব ভালো লেগেছিল। তারপর বারবার আসতে থাকি। এবার এই উৎসবের সঙ্গে আমি সরাসরি জড়িয়ে পড়লাম বলে আরও ভালো লাগছে।”

উৎসবের দিন ঘোষণা আগেই হয়েছে। চলতি বছর ১২-১৪ নভেম্বর জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে পঞ্চম বর্ষ এপিজে বাংলা সাহিত্য উৎসব অনুষ্ঠিত হতে চলেছে। এ বছর যেসব মনীষীদের জন্ম শতবর্ষ চলছে, তাঁদের বিশেষ ভাবে স্মরণ করবে উৎসব কর্তৃপক্ষ। থিম মিউজিকের আনুষ্ঠানিক উদ্বোধন উপস্থিত ছিলেন সাহিত্যিক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়।

তিনি বলেন, “এ বছর হেমন্ত মুখোপাধ্যায়ের শতবর্ষ চলছে। তাঁকে উৎসবে স্মরণ করা হবে। অমলাশঙ্করের শত বর্ষ সদ্য শেষ হল। তাকেও স্মরণ করা হবে। সাহিত্য এবং সংস্কৃতি এই দুটো শব্দ একেবারে দম্পতির মতো। সংস্কৃতি মানে গান। আজ থিম মিউজিক প্রকাশিত হল। সুন্দর কাজ করেছেন সুরজিৎ চট্টোপাধ্যায়। তাঁকে আমার ধন্যবাদ।”