কলকাতা: পরিযায়ী শ্রমিকদের পাশে আছে রাজ্য সরকার। ভিনরাজ্য থেকে ফেরা পরিযায়ী শ্রমিকদের সবরকম সহযোগিতা করা হবে রাজ্য প্রশাসনের তরফে। বুধবার এমনই আশ্বাস মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এব্যাপারে সংশ্লিষ্ট জেলা প্রশাসনগুলিকেও যথোপযুক্ত পদক্ষেপ করতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। পরিযায়ীদের উসকানি দিলে অভিযুক্তদের কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার ভাড়া মিটিয়েছে রাজ্য সরকার। পরিযায়ীদের ফেরাতে সবরকম ব্যবস্থা করা হয়েছে। তারপরেও কেউ কেউ পরিযায়ীদের উসকানি দেওয়ার চেষ্টা করছেন বলে অভিযোগ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এই প্রসঙ্গে বুধবার তিনি বলেন, ‘পরিযায়ীদের উসকানি দিলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।’

একটানা লকডাউনের জেরে ভিনরাজ্যে লক্ষ-লক্ষ পরিযায়ী শ্রমিক আটকে পড়েন। শ্রমিক স্পেশাল ট্রেন চালিয়ে পরিযায়ীদের রাজ্যে ফেরানোর ব্যবস্থা করছে রেলমন্ত্রক। এরই পাশাপাশি সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলিও নিজেরা উদ্যোগী হয়ে পরিযায়ীদের বাড়ি ফেরাতে তৎপরতা নিচ্ছে।

বাংলাতেও গত কয়েক সপ্তাহে লক্ষ-লক্ষ পরিযায়ী শ্রমিক বাইরের রাজ্যগুলি থেকে ফিরে এসেছেন। মুখ্যমন্ত্রীর অভিযোগ, পরিযায়ীদের নিয়ে রাজনীতি করছেন কেউ কেউ।

এপ্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘পরিযায়ীদের ফেরার ভাড়া মিটিয়েছে রাজ্য। ১০ জুনের মধ্যে ১০ লক্ষ পরিযায়ী শ্রমিক রাজ্যে ঢুকে যাবেন। এরপরেও কেউ কেউ বলছেন পরিযায়ীদের নাকি বাংলায় ঢুকতে দেওয়া হচ্ছে না। বাংলায় ঢুকতে না দিলে এত লোক ঢুকলেন কীভাবে?’

পরিযায়ী শ্রমিকদের উসকানি দিয়ে গন্ডগোল বাঁধানোর চেষ্টা করলে অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী।

এবিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনিক আধিকারিকদেরও যথোপযুক্ত পদক্ষেপ করতে নির্দেশ দিয়েছেন তিনি। একইসঙ্গে ভিনরাজ্য থেকে ফেরা পরিযায়ী শ্রমিকদের ত্রাণ বণ্টনের ব্যাপারেও যথোপযুক্ত পদক্ষেপ করতে প্রশাসনিক দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের ও নির্বাচিত প্রতিনিধিদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Proshno Onek II First Episode II Kolorob TV