কলকাতা: ‘চাকদহ এক্সপ্রেস’ ঝুলন গোস্বামীর ভূমিকায় ভারতীয় ক্রিকেটের ‘ফার্স্ট লেডি’৷ শনিবার দুপুরে ইডেনে শুরু হচ্ছে কিংবদন্তি মহিলা পেসারের বায়োপিকের শুটিং। ক্রিকেটের নন্দনকাননে শুটিং করবেন অনুষ্কা শর্মা। ইডেনে ম্যাচ খেলার দৃশ্যের শুটিং দেখা যাবে বিরাটপত্নী-কে৷ ২২ গজে বল হাতে দৌড়বেন বলিউড কুইন।

নভেম্বরে এই ইডেনে ভারতের প্রথম ডে-নাইট টেস্টে সেঞ্চুরি করে ইতিহাস গড়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। শনিবার সেখানেই বল হাতে দেখা যাবে বিরাটপত্নী অনুষ্কাকে। উপস্থিত থাকবেন প্রাক্তন ভারত অধিনায়িকা ঝুলনও। তাঁর অঙ্গভঙ্গি, নিখুঁত অ্যাকশন, রপ্ত করতে গত কয়েক মাস ধরে কাজ করছেন অনুষ্কা। ভারতীয় পেসারের সঙ্গে আগেও বেশ কয়েকবার দেখা করেছেন ভারতীয় ক্রিকেটের ‘ফার্স্ট লেডি’।

ইডেনের ড্রেসিংরুমে শুটিং করবেন অনুষ্কা। অর্থাৎ বিরাটরা যে ড্রেসিংরুম ব্যবহার করেন, এবার সেখানেই অবাধ বিচরণ করবেন অনুষ্কা৷ ইডেনের ফ্লাড-লাইটে শুটিং হওয়ার কথা। একদিনের শুটিং সেরে মুম্বই ফিরে যাবেন অনুষ্কা। এদিন রাতেই মুম্বই যাওয়ার কথা ঝুলন গোস্বামীরও। বায়োপিক শুটিংয়ের জন্য অনুষ্কার সঙ্গে হাজির থাকবেন বাংলার এই কিংবদন্তি পেসার।

প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে বায়োপিক হতে চলেছে ঝুলন গোস্বামীর। ২০১৭ প্রথম ঝুলনের বায়োপিক হওয়ার কথা ঘোষণা করা হয়। সেই সময় ঝুলনের বায়োপিক করার কথা ছিল পরিচালক সুশান্ত ঘোষের। সিনেমার নাম ঠিক ছিল “চাকদহ এক্সপ্রেস”। গবেষণার পর স্ক্রিপ্ট তৈরির কাজে মনোনিবেশ করেন সুশান্ত। প্রথমে ঝুলন এর চরিত্রে বাণী কাপুরকে পছন্দ করেন পরিচালক৷ কিন্তু বিভিন্ন কারণে সেই প্রজেক্ট এর কাজ শুরু হয়নি। পরবর্তী সময়ে এই প্রজেক্টের সঙ্গে যুক্ত হয় মুম্বইয়ের এক নামি প্রযোজক সংস্থা। সুশান্ত ঘোষ। প্রযোজক সংস্থার তরফে মুম্বইয়ে এক সাংবাদিক সম্মেলন করে পরিচালক সুশান্ত ঘোষকে বাদ দেওয়ার কথা জানানো হয়৷ তারপরই ঝুলনের ভূমিকায় অনুষ্কার অভিনয় করার কথাটি ঘোষণা করা হয়৷

ছোটবেলায় চাকদহ থেকেই ক্রিকেটার হওয়ার যাত্রা শুরু হয়েছিল ঝুলনের। ভিড় লোকাল ট্রেনে কলকাতায় প্রতিদিন অনুশীলন করতে আসতেন ঝুলন। ভারতীয় দলের জার্সিতে খেলার সময়েও চাকদহ থেকে লোকাল ট্রেনে যাওয়া-আসা করতেন এই কিংবদন্তি পেসার ঝুলন। এই বায়োপিকে সেই দৃশ্যও দেখানোর কথা রয়েছে। ৩৭ বছরের ভারতীয় এই পেসার দেশের হয়ে ১০টি টেস্ট, ১৮২টি ওয়ান ডে এবং ৬৮টি টি-২০ ম্যাচ খেলেছেন৷ মহিলাদের মধ্যে ওয়ান ডে ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেটের মালকিন ঝুলন৷ বিশ্বের প্রথম মহিলা বোলার হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ২০০ উইকেটের মাইলস্টোন ছুঁয়েছেন চাকদহের এই ক্রিকেট লেডি৷