মুম্বই: সমালোচনা প্রচুর করেছেন। কিন্তু কোনও ক্রিকেটারের ব্যক্তিগত জীবন নিয়ে এতোদিন আক্রমণ করতে দেখা যায়নি তাঁকে। জেন্টলম্যানস গেমের একজন কিংবদন্তি হিসেবে ধারাভাষ্যকার হিসেবেও ধারাটা বজায় রেখেছিলেন সুনীল মনোহর গাভাসকর।

কিন্তু বৃহস্পতিবার আরসিবি অধিনায়ক বিরাট কোহলির পারফরম্যান্সে বিরক্ত ‘লিটল মাস্টার’ তাঁকে আক্রমণ করতে গিয়ে এমন বাক্য ব্যবহার করলেন, যা নিঃসন্দেহে গাভাসকরের ব্যক্তিত্বের পরিপন্থী। এমন মন্তব্যে নেটাগরিকদের আক্রমণের মুখে তো পড়লেনই, পালটা গাভাসকরকে ছাড়লেন না ভারতীয় ক্রিকেটের ফার্স্ট লেডি অনুষ্কা শর্মাও।

বাইশ গজে বৃহস্পতিবার দিনটা বিরাট কোহলি যত তাড়াতাড়ি সম্ভব ভুলে যেতে চাইবেন সে বিষয়ে সন্দেহ নেই। প্রথমে ফিল্ডিং’য়ের সময় রাহুলের জোড়া ক্যাচ মিস এরপর ব্যাট হাতে মাত্র ১ রান। সবমিলিয়ে দিনটা মোটেই কোহলি এবং তাঁর দলের ছিল না। কিন্তু বিতর্ক দানা বেঁধেছে কোহলির ব্যাটিংয়ের সময় ধারাভাষ্যকারের সিটে থাকা সুনীল গাভাসকরের মন্তব্যে।

ব্রডকাস্টিং চ্যানেলের হয়ে হিন্দিতে ধারাভাষ্য দেওয়ার সময় কিংবদন্তি ক্রিকেটার আচমকাই বলেন, ‘লকডাউন চলাকালীন কেবল অনুষ্কা শর্মার বোলিং প্র্যাকটিস করেছে কোহলি। যাও ভিডিও দেখো। আর এতে বিশেষ লাভ হবে বলে আমার মনে হয় না।’

উল্লেখ্য, লকডাউন চলাকালীন মুম্বইয়ে অ্যাপার্টমেন্টের ছাদে একসঙ্গে ক্রিকেট খেলতে দেখা গিয়েছিল ‘বিরুষ্কা’কে। যে ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়েছিল। সেই ভিডিও প্রসঙ্গেই এদিন গাভাসকর যে এমন মন্তব্য করেন সেটা বুঝতে কারও অসুবিধা হওয়ার কথা নয়।

কিন্তু কিংবদন্তির এহেন মন্তব্য মোটেই ভালোভাবে গ্রহণ করেননি নেটিজেনরা। শুধু তাই নয়, তাঁর মন্তব্যের পালটা দিয়েছেন ভারতীয় ক্রিকেটের ফার্স্ট লেডি অনুষ্কা শর্মাও।

ইনস্টাগ্রাম স্টোরিতে অনুষ্কা লিখেছেন, ‘মিস্টার গাভাসকর আপনার মন্তব্য কুরুচিকর ছাড়া আর কিছুই নয়। কিন্তু আমি জানতে চাই একজনক ক্রিকেটারের খারাপ পারফরম্যান্সের জন্য তাঁর স্ত্রী’কে দায়ী করে আপনি কীভাবে এমন একটি মন্তব্য করলেন?

বছরের পর বছর ধরে ধারাভাষ্যের সময় আপনি ক্রিকেটারদের ব্যক্তিগত জীবন থেকে সবসময় বিরত থেকেছেন। আপনার কী মনে হয় না আমি বা আমাদেরও একই সম্মান প্রাপ্য ছিল? আমি নিশ্চিত আমার স্বামীর পারফরম্যান্স নিয়ে বলার জন্য আপনার কাছে অন্য অনেক বাক্য ছিল কিন্তু আপনার কী আমাকে টেনে আনাই একমাত্র উদ্দেশ্য ছিল?

২০২০ তে এসেও কিছু বদলালো না আমার জন্য। কবে আমাকে ক্রিকেটীয় ব্যাপারে টেনে নিয়ে যাওয়া বন্ধ হবে এবং আমার প্রতি এমন মন্তব্য করা থেকে আপনারা বিরত হবেন?

শ্রদ্ধেয় মিস্টার গাভাসকর আপনি একজন কিংবদন্তি। আপনি ক্রিকেট নামক জেন্টলম্যান্স গেমের একজন পুরোধা। তাই আমি শুধু আপনাকে জানালাম যে আপনার মন্তব্যে আমার মনের মধ্যে ঠিক কী চলেছে।’

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।