বার্সেলোনা: এমনিতেই গত কয়েক মরশুম ধরে কাতালান ক্লাব হন্যে হয়ে বসেছিল তাঁকে নিজেদের জালে নেওয়ার জন্য। তার উপর মাসদুয়েক আগে অ্যাটলেটিকোর সোশাল মিডিয়ার একটি চ্যানেলে অনুরাগীদের উদ্দেশ্যে বার্তা দিয়ে স্বয়ং জানিয়েছিলেন ‘নতুন চ্যালেঞ্জ নেওয়ার অভিজ্ঞতা সঞ্চয় করতে চাই।’ জল্পনার সেই শুরু। অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে কাতালান ক্লাবে যোগদান করলেন ফরাসি তারকা আঁতোয়া গ্রিজম্যান।

ছিন্ন হল আটলেটিকো মাদ্রিদের সঙ্গে তাঁর ৫ বছরের সম্পর্ক। দীর্ঘদিন ধরে চলা যাবতীয় আর্থিক সমস্যা কাটিয়ে গ্রিজম্যানের জন্য নির্ধারিত ১২০ মিলিয়ন ইউরো বাইআউট ক্লজ শুক্রবার জমা করে ফরাসি তারকাকে দলে নেওয়ার কথা ঘোষণা করে বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষ। কাতালান ক্লাবটির ওয়েবসাইটে আগামী ৫ বছরের চুক্তিতে বিশ্বজয়ী ফ্রান্স দলের অন্যতম গুরুত্বপূর্ণ এই সদস্যকে দলে নেওয়ার বিষয়টি ঘোষণা করা হয়। তবে ১২০ মিলিয়নের পরিবর্তে কাতালান ক্লাব গ্রিজুর (গ্রিজম্যানের ডাকনাম) রিলিজ ক্লজ রেখেছে ৮০০ মিলিয়ন ইউরো।

আগামী ৩০ জুন, ২০২৪ পর্যন্ত বার্সেলোনার সঙ্গে চুক্তিবদ্ধ হলেন বছর ২৮-র গ্রিজম্যান। ২০১৪ সালে রিয়াল সোসিয়াদাদ থেকে অ্যাটলেটিকো মাদ্রিদে যোগদান করেছিলেন এই ফরাসি ফুটবল তারকা। মাদ্রিদের ক্লাবটির হয়ে অনবদ্য পারফরম্যান্সের নমুনা রাখেন গ্রিজু। ২৫৬ ম্যাচে অ্যাটলেটিকোর হয়ে তাঁর নামের পাশে রয়েছে ১৩৩টি গোল। ২০২৩ পর্যন্ত মাদ্রিদের ক্লাবের সঙ্গে তাঁর চুক্তি থাকলেও গ্রিজম্যানের রিলিজ ক্লজ হিসেবে ২০০ মিলিয়ন ইউরো ধার্য করে মাদ্রিদের ক্লাব।

১ জুন সেই রিলিজ ক্লজ ১২০ মিলিয়ন ইউরোতে নামতে সুযোগ কাজে লাগাতে উঠেপড়ে লাগে কাতালান ক্লাবটি। শুক্রবার সম্পূর্ণ হল তাদের সেই মিশন। বিশ্বের ষষ্ঠ দামী ফুটবলার হিসেবে অ্যাটলেটিকো থেকে বার্সেলোনায় যোগদান করতে চলেছেন গ্রিজম্যান। ৫ বছরের কেরিয়ারে দিয়েগো সিমিওনের প্রশিক্ষণে অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে ইউরোপা লিগ, উয়েফা সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপের মত ট্রফি জিতেছেন। এবার নতুন ক্লাবে মেসির সঙ্গে জুটি বেঁধে অধরা লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ের আশায় গ্রিজম্যান।

উল্লেখ্য, মে মাসে এক ভিডিওবার্তায় গ্রজম্যান জানিয়েছিলেন, ‘এই পাঁচ বছরে যে ভালোবাসা তোমরা আমাকে দিয়েছ সেজন্য আমি তোমাদের ধন্যবাদ জানাতে চাই। যে কারণে ক্লাব কেরিয়ারে আমার প্রথম গুরুত্বপূর্ণ ট্রফি জয়ের সুযোগ হয়েছিল। সেই অসাধারণ মুহূর্ত আমি সারাজীবণ মনে রাখব। সত্যিটা হচ্ছে তোমরা সবসময় আমার হৃদয়ে থাকবে।’ তিনি আরও বলেন, ‘মাঠে আমি আমার সেরাটা উজাড় করে দিয়েছি। সকলের সাথে ভালো ব্যবহারের চেষ্টা করেছি। অনেক ধন্যবাদ। বিদায়।’