স্টাফ রিপোর্টার, কলকাতা: মমতার ‘ক্যা ক্যা ছি ছি’ নিয়ে ব্যঙ্গের ঝড় উঠেছিল সোশ্যাল মিডিয়ায়। সেই সময় মঞ্চে ছিলেন জয় গোস্বামী, আবুল বাশার, শুভাপ্রসন্ন, প্রতুল মুখোপাধ্যায়। মমতার স্লোগান দেওয়া সেই ভিডিও মুহূর্তে ছড়িয়ে পড়ে ফেসবুকে। রানি রাসমণি রোডে এনআরসি ও সিএএ বিরোধী ধর্না মঞ্চে প্রায় প্রতিদিনই উপস্থিত থাকছেন মমতা।

কিছুদিন আগেই কলকাতা প্রেসক্লাবে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে সভা করেছিলেন তৃণমূল ঘনিষ্ঠ বিদ্বজ্জনেরা। সেই সভার আহ্বায়ক ছিলেন চিত্রকর শুভাপ্রসন্ন। উপস্থিত ছিলেন সুবোধ সরকার, গোস্বামী, প্রসূন ভৌমিক, অভীক মজুমদার, আবুল বাশার প্রমুখ। কেন্দ্রীয় সরকারের ‘অসাংবিধানিক’ পদক্ষেপের কড়া নিন্দা করেন।

এই মর্মে একটি পোস্টারে ছেয়ে গিয়েছে শহর কলকাতা। সল্টলেক থেকে দেশপ্রিয় পার্ক বহু জায়গায় দেখা যাচ্ছে সেই পোস্টার। পোস্টারের ছবিতে রয়েছে দু’টি কাকের ছবি। সেই দুটি কাক নরেন্দ্র মোদী এবং অমিত শাহকে আক্রমণ করছে। ওই পোস্টার নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু করেছে সাধারণ মানুষ।

অনেক আবার বলছেন, ‘ক্যা’ এবং ‘ছিঃ’ পরিবর্তে ক্য এবং ছ্য। এই নিয়ে সমালোচনাও করেছেন কেউ কেউ। পোস্টারের তলায় লেখা রয়েছে ‘নাগরিক মঞ্চের পক্ষে’। এই মঞ্চের পক্ষে কবি প্রসূন ভৌমিক kolkata24x7-কে বলেন, “পোস্টারের ছবিতে অনেকের হাতের ছোঁয়া রয়েছে। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে ভারতবর্ষে যে কালাকানুন প্রবর্তিত হচ্ছে তার বিরুদ্ধে আমরা কয়েক জন শিল্পী সাহিত্যিক এক হয়েছি।”

এর আগেও বহু ঘটনার প্রতিবাদে বাংলার বিদ্বজ্জনেরদের এক হতে দেখা গিয়েছে। যদিও পরবর্তী বুদ্ধিজীবীদের মধ্যেও নানা ভাগ লক্ষ্য করা গিয়েছে। তবে শহরের রাস্তায় ইদানীং এই পোস্টার নিয়ে সাধারণ মানুষের মধ্যে চর্চা লক্ষ্য করা যাচ্ছে।