স্টাফ রিপোর্টার, হাওড়া: ড্রাগের নেশা সর্বনাশা। এই মারণ নেশার হাত থেকে যুব সমাজকে মুক্ত করতে শনিবার হাওড়ার শরৎ সদনে এক মাদকবিরোধী সচেতনতা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানের আয়োজন করে হাওড়া সিটি পুলিশ। সহযোগিতায় ছিল নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো।

আরও পড়ুন: ২৪ ঘণ্টার মধ্যে জোড়া ‘পাক বধ’ ভারতের

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাওড়ার সংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়, মেয়র রথীন চক্রবর্তী, পুলিশ কমিশনার দেবেন্দ্র প্রকাশ সিং, নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো’র (এনসিবি) জোনাল ডিরেক্টর দিলীপ কুমার শ্রীবাস্তব, হাওড়ার জেলাশাসক চৈতালি চক্রবর্তী, বিধায়ক বৈশালী ডালমিয়া, পুরসভার কমিশনার বিজিন কৃষ্ণা, উর্দু কবি মহসিন বেহসিন হাসরাত, ক্রিকেটার মনোজ তিওয়ারি, ‘ক্লাসরুম’ ছবির নায়ক সোহেল দত্ত, নায়িকা কুয়াশা বিশ্বাস, হাওড়ার ডিসি হেড কোয়ার্টার আর.এন.বন্দ্যোপাধ্যায়, এডিসি সাউথ ভাবনা গুপ্তা, এসিপি নর্থ রাহুল রায়, এসিপি সাউথ-২ কৌশিক বসাক, এসি ট্রাফিক অশোকনাথ চট্টোপাধ্যায় সহ বিশিষ্টজনেরা।

আগামী ২৬ জুন ‘মাদক বিরোধী দিবস’। সেই উপলক্ষ্যে সপ্তাহ ব্যাপী মাদক বিরোধী সচেতনতা অনুষ্ঠান চলছে সর্বত্র। এদিনের এই অনুষ্ঠানের আয়োজন করেছিল হাওড়া সিটি পুলিশ ও নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে হাওড়ার মেয়র রথীন চক্রবর্তী বলেন, ‘‘ড্রাগের নেশা সারা বিশ্বে বিস্তার লাভ করেছে। তবে যেভাবে আমাদের রাজ্যে মাদক বিরোধী বিভিন্ন রকম সচেতনতা শিবির গড়ে উঠছে, বিভিন্ন অনুষ্ঠান হচ্ছে এর ফলে সচেতনতা অনেক বেড়ে গিয়েছে। এই ধরনের অনুষ্ঠান ফলপ্রসূ হচ্ছে। নিজের মনকে যদি শক্ত করা যায় তবেই এই সর্বনাশা নেশা থেকে পুরোপুরি মুক্তি পাওয়া সম্ভব হবে।’’

আরও পড়ুন: শ্যামাপ্রসাদের সেই মূর্তিতেই মালা পড়ালেন ববি হাকিম, রাহুল সিনহা

পাশাপাশি এই প্রসঙ্গে এনসিবি-র জোনাল ডিরেক্টর দিলীপ কুমার শ্রীবাস্তব বলেন, ‘‘বর্তমানে মাদক সংক্রান্ত যেসব ঘটনা আমাদের হাতে আসে তার বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় সে তার বাবা-মায়ের একমাত্র সন্তান। পরিবারের কোনও কন্ট্রোল তাদের উপর নেই। অনেক ক্ষেত্রেই কাউন্সিলিং করা হয়।’’ এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে মাদক সচেতনার উপর একটি গানের সিডি রিলিজ করা হয়। জানা গিয়েছে, যুব সমাজকে ড্রাগস মুক্ত করতে গানের মাধ্যমে সচেতনতা করার অভিনব চিন্তাভাবনা করা হয়েছে এই সিডির মাধ্যমে। ‘সোনাটা ফাউন্ডেশন’ ও ‘নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো’র উদ্যোগে ‘প্যায়গম’ নামের এই সিডিতে গান গেয়েছেন শান্তা কুন্ডু ও প্রণয় দত্ত। এছাড়াও এদিন অনুষ্ঠান মঞ্চে মাদক বিরোধী নাটক মঞ্চস্থ করা হয় বেদ বিজ্ঞান মহাবিদ্যাপীঠ সংস্থার তরফ থেকে। সংগীতে অংশ নেয় হাওড়া সিটি পুলিশ মিউজিক ব্যান্ডও।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।