বার্সেলোনা: কনিষ্ঠ ফুটবলার হিসেবে লা-লিগায় জোড়া গোলের নজির গড়লেন বার্সেলোনা স্ট্রাইকার আনসু ফাতি। স্পেনের ১৭ বছরের এই স্ট্রাইকারের জোড়া গোলেই লা-লিগায় লেভান্তেকে ২-১ গোলে হারাল বার্সেলোনা। একইসঙ্গে শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে ব্যবধান কমিয়ে আনলেন মেসিরা।

রবিবার ম্যাচের প্রথমার্ধের ৩০ এবং ৩১ মিনিটে মাত্র ১২০ সেকেন্ডের ব্যবধানে জোড়া গোল করেন ফাতি। দুটি ক্ষেত্রে গোলের ফাইনাল পাস যদিও এসেছিল লিওনেল মেসির পা থেকে। মাত্র ১৭ বছর ৯৪ দিনে এই নজির গড়লেন বার্সার টিন-এজ স্ট্রাইকার। এর আগে কনিষ্ঠ ফুটবলার হিসেবে লা-লিগায় জোড়া গোলের নজির ছিল মালাগা স্ট্রাইকার জুয়ান মিগুয়েল জিমেনেসের দখলে। দশ বছর আগে লা-লিগার ম্যাচে ১৭ বছর ১১৫ দিনে জোড়া গোলের নজির গড়েছিলেন তিনি।

নজির গড়ে ফাতি জানান, ছোটবেলা থেকে মেসির খেলা দেখে বড় হয়েছি। এখন তাঁর পাশে খেলা আমার কাছে স্বপ্ন সত্যি হওয়ার মত। আমি ধন্যবাদ জানাতে চাই আমার সতীর্থ এবং কোচকে। প্রথম দিন থেকে সতীর্থরা ড্রেসিংরুমের পরিবেশ আমার জন্য সহজ করে তুলেছে।’ এদিন ম্যাচের ৩০ মিনিটে লিওর বাড়ানো বল আয়ত্ত করে এক ডিফেন্ডারকে কাঁধে নিয়েই বিপক্ষ গোলরক্ষককে নাটমেগে পরাস্ত করেন ফাতি। প্রথম গোলের রেশ ফিকে হতে না হতেই ফের গোল টিন-এজ স্ট্রাইকারের।

৩১ মিনিটে বক্সের সামান্য বাইরে থেকে ফাতির উদ্দেশ্যে ঠিকানা লেখা বল বাড়ান মেসি। চকিতে এক ডিফেন্ডারকে ডজ করে বাঁ-পায়ের শটে বল জালে রাখেন বছর সতেরোর স্ট্রাইকার। বার্সেলোনার জয় কার্যত নিশ্চিত হয়ে যায় সেখানেই। যদিও ম্যাচের একদম শেষ লগ্নে রুবেন রোচিনা এক গোলের ব্যবধান কমান লেভান্তের হয়ে। তবে বার্সার জয়ের পথে এদিন তা কোনওভাবেই বাধা হয়ে উঠতে পারেনি। এই জয়ের ফলে ২২ ম্যাচ পর বার্সার সংগ্রহে ৪৬ পয়েন্ট। সমসংখ্যক ম্যাচে ৪৯ ম্যাচে দাঁড়িয়ে প্রথমস্থানে থাকা রিয়াল মাদ্রিদ।

তবে এই প্রথম নয়, বার্সার সিনিয়র দলের জার্সিতে অভিষেকের পর থেকে চলতি মরশুমে একাধিক রেকর্ড গড়েছেন আনসু ফাতি। গত বছর ৩১ অগাস্ট বার্সার কনিষ্ঠ ফুটবলার (১৬বছর ৩০৪দিন) হিসেবে লা-লিগায় গোলের নজির গড়েন ফাতি। দিনকয়েক বাদে কনিষ্ঠ ফুটবলার হিসেবে নু-ক্যাম্পে গোলের নজির গড়েন এই টিন-এজ স্ট্রাইকার। এরপর ১০ ডিসেম্বর কনিষ্ঠ ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের স্কোরশিটে নাম তোলেন ফাতি।