নয়াদিল্লি: রাফাবেল বিতর্কে ফের মুখ খুললেন রাহুল গান্ধী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনিল অম্বানির ‘মিডলম্যান’ বলে উল্লেখ করলেন।

রাহুল এদিন একটি ইমেলের তথ্য ফাঁস করে জানান, মোদী ৩৬টি রাফায়েলের চুক্তি ঘোষণা করার ঠিক আগেই দেশের কয়েকজন শিল্পপতি ফরাসি প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করেন। এমনকি তাঁর অভিযোগ, প্রতিরক্ষামন্ত্রী বা বিদেশ সচিবও জানতেন না। অথচ ওই চুক্তির কথা জানতেন অনিল অম্বানি।

সিএজি রিপোর্টকে ‘চৌকিদার অডিটর জেনারেল’ রিপোর্ট বলে কটাক্ষ করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

মঙ্গলবারের সাংবাদিক সম্মেলনে রাহুল জানান, কীভাবে রাফায়েল চুক্তির ১০ দিন আগে অনিল অম্বানি ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করেন, সেই প্রশ্ন তোলেন রাহুল। রাহুলের অভিযোগ, অনিল অম্বানির মিডলম্যান হিসেবে কাজ করেছেন মোদী। রাহুল দাবি করেছেন, ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাত নিয়ে তত্‍কালীন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কর, বিদেশ সচিব এমন কি হ্যালও জানে না।

কাগজ দেখিয়ে রাহুল দাবি করেন, অনিল অম্বানি চুক্তির আগেই জানতেন বরাত তিনি পাচ্ছেন। রাহুলের অভিযোগ, তথ্য ফাঁস করে জাতীয় সুরক্ষার সঙ্গে সমঝোতা করেছেন প্রধানমন্ত্রী। সুপ্রিম কোর্টের রাফালে নির্দেশ এবার প্রশ্নের মুখে বলেও, দাবি করেন কংগ্রেস সভাপতি।

ইতিমধ্যেই সিএজি রাফায়েল সংক্রান্ত রিপোর্ট পেশ করেছে। যদিও কংগ্রেস সিএজি রাজীব মহর্ষিকে নিয়ে অভিযোগ তুলেছে। যদিও সিএজির তরফে এই অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে। তারা জানিয়েছে, চুক্তি সব দিক থেকে পর্যালোচনা করা হয়েছে। এই নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে রাহুল গান্ধী রিপোর্টকে কটাক্ষ করে বলেছেন, চৌকিদার অডিটর জেনারেল রিপোর্ট।