নয়াদিল্লি: আপাতত স্বস্তিতে রিলায়েন্স কমিউনিকেশনস (আরকম)। সুপ্রিম কোর্ট অনিল অম্বানির সংস্থা আরকম-কে স্পেকট্রাম বিক্রি করার অনুমতি দিয়েছে। ফলে মুকেশ আম্বানির রিলায়েন্স জিও-কে আরকম এবার তাদের হাতে থাকা সমস্ত স্পেকট্রাম বিক্রি করতে পারবে। তবে তারজন্য ১৪০০ কোটি টাকা কর্পোরেট গ্যারান্টি জমা দিতে হবে যাতে প্রয়োজনীয় ‘নো অবজেকশন সার্টিফিকেট’ বা এনওসি পায়।

গত ১ অক্টোবর ঋণভারে জর্জরিত আরকম-কে তাদের হাতে থাকা স্পেকট্রাম জিও-কে বিক্রি করার বিষয়ে অনুমতি দিয়েছিলটিডিস্যাট। তবে টিডিস্যাট-এর সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় কেন্দ্রীয় টেলিকম দপ্তর। সর্বোচ্চ আদালতে পিটিশন ফাইল করে টেলিকম দপ্তর জানায়, তারা স্পেকট্রাম বিক্রির তখনই অনুমোদন দেবে যখন আরকম অথবা রিলায়েন্স জিও ২৯০০ কোটি টাকার ব্যাংক গ্যারান্টি দেবে।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে দাদা মুকেশের সংস্থা জিও-র সঙ্গে ২৫,০০০ কোটি টাকার একটি চুক্তি করেছিল অনিল। সেই চুক্তি অনুসারে অনিল আম্বানির আরকম বিভিন্ন ব্যাংকে মর্টগেজ থাকা তাদের সম্পত্তি জিও-কে বিক্রি করবে যাতে দেউলিয়া প্রক্রিয়া এড়ানো যায়। আরকম ওয়্যারলেস সম্পত্তি জিও এবং রিয়্যাল এস্টেট কানাডার ব্রুকফিল্ড-কে বিক্রি করে ১৮,০০০ কোটি টাকা সংগ্রহ করা সম্ভব হবে বলে আশা করছে, যা দিয়ে সংস্থার ৪৬,০০০ কোটি টাকা দেনার কিছুটা পরিশোধ করা হবে বলে তারা জানিয়েছে।