স্টাফ রিপোর্টার, কোচবিহার: তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর রাজ্যে গড়ে উঠেছে একাধিক বিশ্ববিদ্যালয়। এর আগে উত্তরবঙ্গে মাত্র দু’টি বিশ্ববিদ্যালয় ছিল। কিন্তু, পরবর্তীতে গড়ে ওঠে আরও একটি বিশ্ববিদ্যালয়। এছাড়াও নভেম্বর মাসেই চালু হওয়ার কথা আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই ঘোষণা করেছেন আগামী দিনে ডুয়ার্স বিশ্ববিদ্যালয় গড়ে উঠবে।

শুধু উত্তরবঙ্গ নয়, দক্ষিণবঙ্গেও গড়ে উঠেছে একাধিক বিশ্ববিদ্যালয়। পুরুলিয়ার রুক্ষ ভূমিতেও একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করেন স্বয়ং মুখ্যমন্ত্রী। সেই বিশ্ববিদ্যালয়ের নাম সিধো কানো বিরসা বিশ্ববিদ্যালয়। সম্প্রতি ওই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য একটি বিশেষ বাসের ব্যবস্থা করেছে রাজ্য পরিবহণ দফতর। এতগুলো বিশ্ববিদ্যালয় পেয়ে স্বাভাবিক ভাবেই খুশি রাজ্যবাসী। কোচবিহারের পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় ৭ বছর পেরোতে চলেছে। কিন্তু শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের এখনও পেনশন চালু হয়নি বলে তাঁরা ক্ষোভ প্রকাশ করছেন।

ওই বিশ্ববিদ্যালয়ে স্থায়ী এবং অস্থায়ী কর্মীর সংখ্যা ১০০ জনের মতো। পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবকুমার মুখোপাধ্যায় বলেন, “প্রভিডেন্ট ফান্ড চালু হবার কথা দ্রুতই। কাজ প্রায় শেষের দিকে।” অন্যদিকে দীর্ঘদিন পিএফ না কাটায় আগামী দিনে সমস্যা হতে পারে বলে মনে করছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা।

রাজ্য সরকারের কাছে তাদের দাবি, দ্রুত চালু হোক প্রভিডেন্ট ফান্ড না হলে ভবিষ্যতে পেনশনের ক্ষেত্রেও সমস্যা হতে পারে। আগামী দিনে পঞ্চানন বিশ্ববিদ্যালয় কর্মীদের প্রভিডেন্ট ফান্ড কতটা দ্রুত চালু হয় সেটাই এখন দেখার।