কলম্বো: দীর্ঘ ১৮ মাস আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট থেকে দূরে থাকার পর অবশেষে সংক্ষিপ্ত ফর্ম্যাটের জাতীয় দলে ফিরলেন শ্রীলঙ্কার তারকা অল-রাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউজ। টি-২০ দলে অভিজ্ঞতার অভাব প্রকট হওয়ায় অভিজ্ঞ ম্যাথিউজকে ফেরানোর সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। সন্দেহ নেই যে আসন্ন টি-২০ বিশ্বকাপের কথা মাথায় রেখেই সিংহলি নির্বাচকদের এমন পদক্ষেপ।

২০১৮-র অগস্টে কলম্বোয় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাথিউজ শেষ বার শ্রীলঙ্কার হয়ে টি-২০ ক্রিকেটে মাঠে নেমেছিলেন। তার পর থেকে আর সংক্ষিপ্ত ফর্ম্যাটে জাতীয় দলের জার্সি গায়ে চাপানি তিনি। অবশেষে অস্ট্রেলিয়া সফরে টি-২০ সিরিজে শ্রীলঙ্কার ব্যর্থতার দিকে তাকিয়ে ম্যাথিউজকে দলে ফেরানোর সিদ্ধান্ত নেন ও-দেশের নির্বাচকরা।

যথারীতি টি-২০ সিরিজের নেতৃত্ব তুলে দেওয়া হয়েছে অভিজ্ঞ লসিথ মালিঙ্গার হাতে। সম্ভবত আসন্ন টি-২০ বিশ্বকাপ পর্যন্ত সংক্ষিপ্ত ফর্ম্যাটে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দেবেন মালিঙ্গা। নুয়ান প্রদীপের চোট এখনও সেরে ওঠেনি।স্বাভাবিকভাবেই নির্বাচকরা ভারত সফরের জন্য তাঁর নাম বিবেচনায় রাখেননি। বাদ পড়েছেন শেহান জয়সূর্য।

উল্লেখ্য, আগামী ৫ জানুয়ারি থেকে ভারতে কোহলিদের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে শ্রীলঙ্কা। প্রথম ম্যাচ খেলা হবে গুয়াহাটিতে। ৭ ও ১০ জানুয়ারি সিরিজের বাকি দুটি টি-২০ খেলা হবে যথাক্রমে ইন্দোর ও পুণেতে।

ভারত সফরের জন্য শ্রীলঙ্কার টি-২০ স্কোয়াড: লসিথ মালিঙ্গা (ক্যাপ্টেন), কুশল পেরেরা, দানুস্কা গুণতিলকে, আবিস্কা ফার্নান্ডো, ভানুকা রাজাপক্ষে, ওশাদা ফার্নান্ডো, দাসুন শানাকা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, নিরোশন ডিকওয়েলা, কুশল মেন্ডিস, ওয়ানিন্দু হাসারাঙ্গা, লকশন সান্দাকান, ধনঞ্জয়া ডি’সিলভা, লাহিরু কুমারা ও ইসুরু উদানা।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।