দীর্ঘ কয়েক মাস প্রতীক্ষার পর গুগল তাদের পরবর্তী মোবাইল অপারেটিং সিস্টেম Marshmallow প্রকাশ্যে এনেছে। আপনার স্মার্টফোনে ললিপপ আপডেট থাকলে Android 5.2 ভার্সন রান করছে এখন। এবার আপনি ওএস আপডেট করে ব্যবহার করতে পারবেন  Android 6.0 ভার্সনে।

I/O 2015 সম্মেলনে গুগল অ্যান্ড্রয়েড অ্যান্ড্রয়েড মার্শমেলোর ঘোষণা করা হয়েছে। ওএস-টি আপডেট করলে আপনার স্মার্টফোনে বেশ কয়েকটি সুবিধে পাওয়া যাবে। এই প্রতিবেদনে রইল মার্শমেলো আপডেট নিয়ে দশ নয়া তথ্য-

১.  এক ট্যাপে Google Now: Android Marshmallow আপডেটের সবথেকে বড় সুবিধেই হল আঙুলের এক চাপে আপনি ব্যবহার পাবেন গুগল নাউ। গুগলের এই ডিজিট্যাল অ্যাসিস্টেন্টটি এখনও অবশ্য অনেক ফোনে রয়েছে। কিন্তু তা ব্যবহার করতে হলে আপনাকে বেশিরভাগ সময় সার্চ অ্যাপ দিয়ে ঢুকতে হয়। মার্শমেলো আপডেটে এক বোতামের পাবেন গুগলের এই  digital assistant -কে। 

3


২. গুগল ক্রোমের কাস্টম ট্যাব: আপনি যখন কোনও লিঙ্কে ক্লিক করেন, তখন আপনাকে অপশন দেখায়- আপনি কোন ব্রাউজারে লিঙ্কটি খুলতে চান। যেমন ক্রোম বা অপেরা না ইউসি। অ্যান্ড্রয়েড ৬.০ আপডেটে আপনি অ্যাপসের জন্য ক্রোম ডিফল্ট করে রাখার পাশাপাশি তার মধ্যেও কাস্টমাইজেশনের অপশন পাবেন। সঙ্গে পাবেন ডেটা সেভিংস অপশনও।

৩.দীর্ঘ ব্যাটারি লাইফ: অ্যান্ড্রয়েড ললিপপ ভার্সনে অনেক গ্রাহকই ব্যাটারি লাইফ নিয়ে অভিযোগ করেছেন। সে সমস্ত কথা মাথায় রেখে মার্শমেলো আপডেটে ললিপপের তুলনায় দ্বিগুণ ব্যাটারি সেভিংসের সুবিধে রয়েছে।

৪. Fingerprint: এতদিন স্যামসং বা এইচটিসি-র মত গুটিকয়েক স্মার্টফোনে আঙুলের ছাপে ফোনের লক খোলার অপশন মিলত। কিন্তু অ্যান্ড্রয়েড ৬.০ আপডেটের সঙ্গে বাধ্যতামূলক থাকবে fingerprint sensor support। পাশাপাশি অবশ্য পাসওয়ার্ড প্রোটেকশনের সুবিধেও থাকছে।

৫. USB Type C ও দ্রুত চার্জিং: গুগল দীর্ঘদিন ধরেই চেষ্টা করছে, ইউএসবি পোর্টের দুপিঠই যেন সিপিইউতে ঢুকিয়ে চার্জ দেওয়া যায়। মার্শমেলো আপডেটে সেটাই সত্যিই হল। ইউএসবি কেবিলের যে কোনও পিঠ আপনার সিস্টেমের সিপিইউতে ঢুকিয়ে দিলেই চার্জ হবে স্মার্টফোন। পাশাপাশি এই ভার্সনে চারগুণ তাড়াতাড়ি চার্জ হবে।

৬.অ্যাপস পার্মিশন রিবুটিং: প্রতিবার আপডেট করার সময় আপনার কাছে accept এবং deny permissions চাওয়া হবে।

7


৭. Android Pay: Android 4.4 থেকে শুরু করে মার্শমেলো আপডেট- গুগল নিয়ে এল তাদের প্রথম পে সার্ভিস। আপনার ক্রেডিট কার্ড নম্বর সেভ করে রেখে মোবাইলের মাধ্যমেই অর্থ লেনদেন করা যাবে।

৮. সরাসরি শেয়ার: আপনার স্মার্টফোন থেকে অন্য স্মার্টফোনে অ্যাপস পাঠানোর জন্য এখন আপনাকে থার্ড পার্টি অ্যাপসের সাহায্য নিতে হয়। কিন্তু এবার গুগলই নিয়ে আসছে ডিরেক্ট শেয়ার।

৯. পাল্টে যাচ্ছে বুটিং অ্যানিমেশন: ফোন রিবুটিং করার সময় স্ক্রিনে একঘেয়ে সেই অ্যানিমেশনের দিন শেষ। মার্শমেলো ভার্সনে আসছে নয়া অ্যানিমেশন।

১০. কাস্টমাইজড টগলস: নেক্সাস ডিভাইসের মত এবার মার্শমেলো আপডেটেড ভার্সনে পাবেন পছন্দমত আইকন সাজিয়ে নেওয়ার অপশন। 9