লন্ডন: ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ক্রিকেট কমিটিতে ফিরলেন ‘স্যার’ অ্যান্ড্রু স্ট্রস। ক্রিকেট কমিটির নয়া চেয়ারম্যান হিসেবে জাতীয় দলের প্রাক্তন অধিনায়ককে নিয়োগ করল ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। নয়া ভূমিকায় সর্বস্তরে দেশের ক্রিকেটের অগ্রগতি তরান্বিত করাই লক্ষ্য নতুন চেয়ারম্যানের।

উল্লেখ্য, গত মঙ্গলবারই ‘নাইটহুড’ সম্মান পেয়েছেন টেস্ট ক্রিকেটে দেশের অন্যতম সফল অধিনায়ক। তবে এই প্রথম নয়, ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ডিরেক্টর পদেও ইতিপূর্বে আসীন ছিলেন স্ট্রস। কিন্তু ক্যান্সার আক্রান্ত স্ত্রী’র পাশে থাকতে গতবছর সেই পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হয়েছিলেন তিনি। পরিবর্তে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের নয়া ডিরেক্টর পদে বসানো হয়েছিল প্রাক্তন তারকা স্পিনার অ্যাসলে জাইলসকে। কিন্তু গত বছর ডিসেম্বরে ক্যান্সার আক্রান্ত স্ত্রী রুথ ম্যাকডোনাল্ডকে হারান স্ট্রস।

পুনরায় ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের গুরুত্বপূর্ণ কোনও পদে আসার ইচ্ছেপ্রকাশ করেন তিনি। ক্রিকেট কমিটির নয়া চেয়ারম্যান পদে নিযুক্ত হয়ে স্ট্রস জানান, ‘কঠিন সময় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড সবসময় তাঁর পাশে থেকেছে। ক্রিকেট কমিটিতে ফিরতে পেরে খুব ভালোলাগছে। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেটের সর্বাঙ্গীন উন্নতির জন্য আমি সবসময় ভীষণ উৎসাহী।’

আরও পড়ুন: অরুণ জেটলি স্টেডিয়ামের বিরাট স্ট্যান্ড উন্মোচনে বিরুষ্কা

ইসিবি’র ডিরেক্টর থাকাকালীন মূলত স্ট্রসের পছন্দেই ইংল্যান্ড ক্রিকেটের হেড কোচের পদে বসানো হয়েছিল ট্রেভর বেলিসকে। যার প্রশিক্ষণেই মাসদু’য়েক আগে প্রথম বিশ্বজয়ের স্বাদ পেয়েছে ইয়ন মর্গ্যানের দল। সেই প্রসঙ্গে বলতে গিয়ে প্রাক্তন অধিনায়ক জানিয়েছেন, ‘প্রথম পর্বে আমি চাক্ষুষ করেছিলেম মানুষ কীভাবে ক্রিকেটকে নিজেদের আপন করে নিচ্ছে। বর্তমানে সাফল্যের সিঁড়িতে দাঁড়িয়ে থাকা বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড ক্রিকেট দলকে সাহায্য করতে আমি মুখিয়ে রয়েছি।’

আরও পড়ুন: আবার পাঁচ উইকেট অশ্বিনের

২০০৪ থেকে ২০১২ মধ্যে ১০০ টেস্ট খেলা স্ট্রস ৭ হাজারের বেশি রান করেছেন। দলকে দু’টি অ্যাশেজ সিরিজ জয়ে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। পরবর্তীতে ডিরেক্টর হিসেবে ইংল্যান্ড ক্রিকেটের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য স্ট্রসের নাম নাইটহুড প্রাপক হিসেবে অনুমোদন করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।