নয়াদিল্লি: একধাক্কায় দুধের দাম বাড়াল দুই সংস্থা। শনিবার ভারতের দুটি প্রথম সারির ডেয়ারি সংস্থা আমুল ও মাদার ডেয়ারি দাম বাড়ানোর কথা ঘোষণা করেছে। রবিবার থেকেই দুই সংস্থার দাম বাড়তে চলেছে।

মাদার ডেয়ারি লিটার প্রতি দুধে ৩ টাকা করে দাম বাড়িয়েছে ও আমুল বাড়িয়েছে প্রতি লিটারে ২ টাকা। মূলত যোগান কমে যাওয়ায় দাম বাড়ানো হয়েছে বলে জানা গিয়েছে। সংবাদসংস্থার রিপোর্ট অনুযায়ী, সব ধরনের প্যাকেটের ক্ষেত্রেই দাম বাড়ানো হয়েছে।

৪০ টাকা থেকে এ লিটার দুধের দাম ৪২ টাকা করেছে মাদার ডেয়ারি। পলি প্যাকে ফুল ক্রিম মিল্কের দাম বাড়িয়ে করা হয়েছে ৫৫ টাকা। ২ টাকা দাম বাড়ানো হয়েছে। আধ লিটার ফুল ক্রিম মিল্কের দাম বাড়িয়ে ২৮ টাকা করা হয়েছে।

টোনড মিল্কের ক্ষেত্রে এক লিটারের দাম ৩ টাকা বেড়ে হয়েছে ৪৫ টাকা। ডবল টোনড মিল্কের দাম ৩৬ টাকা থেকে বেড়ে ৩৯ টাকা হয়েছে। গরুর দুধের দাম ৩ টাকা বেড়ে লিটারে ৪৭ টাকা হয়েছে।

মাদার ডেয়ারি জানিয়েছে, বর্ষার কারণে দুধে যোগান কমে গিয়েছে। এই কারণেই দুধ এবং দুগ্ধজাত জিনিসের দাম বাড়তে চলেছে। যারা দুধ দেয়, তাদেরকেও আগের থেকে ২০ শতাংশ বেশি টাকা দিতে হচ্ছে।

আমুলও দাম বাড়িয়েছে আমেদাবাদ, সৌরাষ্ট্র, পশ্চিমবঙ্গ, দিল্লি, মুম্বইতে। দাম বাড়ার পর আমুল গোল্ডের দাম হবে ৫০০ মিলিলিটারে ২৮ টাকা দাম হবে। আমুল তাজার ৫০০ এমএলের দাম হবে ২২ টাকা। আর আমুল শক্তি একই দামে পাওয়া গিয়েছে।