ঢাকাঃ  বাংলাদেশ নৌবাহিনীকে আধুনিক করার জন্যে ইতিমধ্যে একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হয়েছে।  যার মধ্যে অন্যতম একটি পদক্ষেপ হল নেভির জন্যে “Amphibious Transport Dock” কেনার সিদ্ধান্ত।  যা এই বছরের মধ্যেই চুক্তি হওয়ার কথা রয়েছে বলে জানা গিয়েছে।

Amphibious Transport Dock হল এমন একধরণের যুদ্ধ জাহাজ যা নৌপথের মাধ্যমে এক জায়গা থেকে অন্য জায়গায় ( সেটা দেশের মধ্যে বা এক দেশ থেকে আর এক দেশেও হতে পারে) সেনা, আর্মড ভেহিকল বিশেষ করে ট্যাংক পরিবহণের কাজে ব্যবহৃত হয়। এছাড়া এতে মিশন পরিচালনার জন্যে নিজস্ব হেলিকপ্টার রাখা ছাড়াও উঠানামার জন্যে ল্যান্ডিং স্পট ও এবং কিচ্ছু কিছু ক্ষেত্রে হেঙ্গার ও থাকে। অর্থাৎ সংক্ষেপে সেনা, যুদ্ধযান ও হেলিকপটার বাহী রণতরী।

আপাতত, বাংলাদেশ এরকম একটি কিনবে যা ২০১৮-২০১৯ সালের মধ্যে সার্ভিসে যোগদান করবে। ইতিমধ্যে ইটালি অফিসিয়ালি তাদের San Giorgio ক্লাস এর “Amphibious Transport Dock” বাংলাদেশ কে অফার করেছে। এছাড়া পছন্দের তালিকায় দক্ষিণ কোরিয়ার Dokdo ক্লাস ও আছে। Dokdo-class এর Amphibious Transport Dock গুলো আকারে অনেক বড় এবং এর প্রতিরক্ষা ব্যবস্থাও তুলনামূলকভাবে San Giorgio ক্লাস এর চাইতে ভাল।