কলকাতা- সেজে উঠেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উসবের উদ্বোধনী মঞ্চ। জানা যাচ্ছিল প্রতি বারের মতো এবারেও উপস্থিত থাকবেন অমিতাভ বচ্চন। সঙ্গে থাকবেন জয়া বচ্চনও। কিন্তু জানা যাচ্ছে, অসুস্থতার কারণেই এবার উদ্বোধনী অনুষ্ঠানে আসতে পারছেন না বিগবি।

প্রতিবারই কলকাতা চলচ্চিত্র উৎসবের মঞ্চ আলো করে থাকেন অমিতাভ বচ্চন ও শাহরুখ খান। বিগবির বক্তব্যে সব সময়ই সমৃদ্ধ হন বাঙালি। এবারেও আগে থেকেই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিভিন্ন পোস্টারে বিগবির ছবি ছাপা হয়ে গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত শরীর সায় না দেওয়ায় আসতে পারেননি বিগবি।

ইতিমধ্যেই শুরু হয়েছে এই উদ্বোধনী অনুষ্ঠান। মঞ্চে এসে উপস্থিত হয়েছেন শাহরুখ খান, মহেশ ভাট, সৌরভ গঙ্গোপাধ্যায়, গৌতম ঘোষ, মিমি চক্রবর্তী, নুসরত জাহান-সহ আরও অনেক তারকা। উপস্থিত হয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক কথায় চাঁদের হাট বসেছে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। অনুষ্ঠানের সূচনা হল পরমব্রত চট্টোপাধ্যায় ও যীশু সেনগুপ্তের সঞ্চালনয়া।

প্রসঙ্গত, এবার চলচ্চিত্র উৎসবের কেন্দ্রে যে দেশ রয়েছে সেটি হল জার্মানি। উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হচ্ছে গুপী গাইন বাঘা বাইন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।