মুম্বই: বলিউডে তিনি ‘বিগ বি’। চার দশক ধরে বলিউড শাসন করা ‘শাহেনশাহ’ এবার কি অবসর নিতে চলেছেন? নিজের ব্লগে এমনই ইঙ্গিত দিয়েছেন অমিতাভ বচ্চন।

আপাতত সোনি টিভি চ্যানেলের ‘কৌন বনেগা ক্রোরপতি’ শুটিং-এ ব্যস্ত অমিতাভ। এই শো ছাড়াও রণবীর কপুর এবং আলিয়া ভাট অভিনীত ‘ব্রহ্মাস্ত্র’ ছবির শুটিং-এও ব্যস্ত রয়েছেন তিনি। এছাড়াও ইমরান হাসমি অভিনীত ‘গুলাব কি সিতাবো’ ছবি তেও দেখা যাবে তাঁকে। ‘ব্রহ্মাস্ত্র’ ছবির শুটিং-এ আপাতত মানালিতে রয়েছেন বিগ বি। আর এই মানালি যাত্রার পথেই নিজের একটি ব্লগে অবসর গ্রহণের ইচ্ছা প্রকাশ করেছেন শাহেনশাহ।

ওই ব্লগে তিনি লেখেন, ‘মৃদু বাতাস, সঙ্গে শীতের হালকা আমেজ। একটা খুশির ছোঁওয়া কোথাও লেগে রয়েছে। এখানকার মানুষদের সরলতা আর সততা আমার মন জিতে নিয়েছে। কিন্তু এত ব্যস্ততার মাঝে আমার মাথা এক কথা ভাবছে আর আমার আঙুল অন্য কিছু বলছে। মনে হয় এবার আমার অবসর নিয়ে নেওয়া উচিত।’
কাব্যিক ভাষায় এই ব্লগটি লেখা হলেও সূত্রের খবর শুটিং-এর চাপ তিনি আর বইতে পারছেন না। একের পর এক শুটিং-এর ভারে ক্লান্ত হয়ে পড়েছেন তিনি। একটি সূত্রের খবর রণবীর-আলিয়া এই জুটির ছবির জন্য আপাতত মানালিতে রয়েছেন তিনি। এরপরেই এই ছবির অন্য একটি দৃশ্যের জন্য বিদেশে পাড়ি দেবেন অমিতাভ। আর এর মাঝেই তাঁর এই অবসর গ্রহণের ইচ্ছা জল্পনা বাড়িয়েছে।

প্রায় চার দশক ধরে বলিউডকে শাসন করা অমিতাভের শরীর বিশেষ ভাল যাচ্ছে না, সে কথা পরিবারের তরফ থেকেই জানা যায়। একাধিক বার হাসপাতালেও গিয়েছিলেন তিনি। কিন্তু, শরীরের নানা সমস্যার মাঝেও নিজের অভিনয় চালিয়ে গিয়েছেন। সত্তরের দশকে ‘অ্যাংরি ইয়াংম্যান’ হিসাবে নিজেকে গড়ে তুলে বলিউডে একের পর এক হিট উপহার দিয়েছেন। তারপর নিজেকে অনেক ভেঙে-চুড়ে বিভিন্ন কালজয়ী চরিত্রে অভিনয় করে ভক্তদের মনে জায়গা করে নিয়েছেন। হয়ে উঠেছেন বিগ-বি। একসময়ে বলিউড আর অমিতাভ যেন সমার্থক হয়ে উঠেছে।

কিন্তু সেই ‘চিরযুবক’ অমিতাভ কি তবে হার মানলেন বয়সের কাছে? উত্তরের খোঁজে আসমুদ্রহিমাচল।