নয়াদিল্লি: তিনি অসুস্থ। তবে হাসপাতালে থেকেই অযোধ্যার রাম মন্দিরের ভূমি পুজোর সব খবর নিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই বিশেষ দিনটি ভারতের ইতিহাসের এক স্বর্ণযুগ বলে চিহ্নিত করেছেন তিনি। তাঁর মতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্যই এই স্বপ্ন সফল হল ভারতবাসীর। ৫ই অগাষ্টের কথা লেখা থাকবে ভারতের ইতিহাসে। এটি ভারতের গর্বের দিন।

মোদীর আমলে ভারতের সভ্যতা ও সংস্কৃতির রক্ষণাবেক্ষণ গতি পেয়েছে বলে জানিয়ে অমিত শাহ বলেন কয়েক শতকের ত্যাগ, প্রতীক্ষা মিশে রয়েছে আজকের দিনটিতে। বহু আন্দোলন ও সংঘর্ষের লড়াই রাম মন্দির ঘিরে। তার ফল পাওয়া গেল ৫ই অগাষ্ট। আর তা সম্ভব হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য। ভারতের সনাতন ঐতিহ্য ও সভ্যতার পূর্ণ রক্ষণাবেক্ষণ সম্ভব হচ্ছে একমাত্র তাঁর জন্যই। জয় শ্রী রাম।

অমিত শাহ বলেন তিনি নিজে উপস্থিত থাকতে না পারলেও, এই অনুষ্ঠান সর্বান্তকরণে সফল হয়েছে। ভারতের আত্মা হলেন ভগবান রাম। তাঁর আদর্শ ও চরিত্র ভারতের মাটির নিজস্ব ফসল। তাই রাম মন্দির দেশকে এক অন্য মাত্রার উন্নতির শিখরে নিয়ে যাবে বলে আশাবাদী তিনি। অযোধ্যা ফের নিজের পুরনো গৌরব ফিরে পাবে বলে মনে করেন তিনি।

রাম মন্দির গোটা বিশ্বের হিন্দুদের একটা বিশ্বাস। সেই বিশ্বাসকেই সম্মান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলে এদিন জানান অমিত শাহ।

এদিকে, করোনা আক্রান্ত স্বরাষ্ট্রমন্ত্রী। নিজেই ট্যুইট করে একথা জানান অমিত শাহ। ট্যুইটারে তিনি জানান, গত কয়েকদিন ধরে করোনার উপসর্গ দেখা দেওয়ায় টেস্ট করান তিনি। এদিন তাঁর রিপোর্ট পজিটিভ এসেছে। তিনি জানিয়েছেন যে তাঁর শারীরিক অবস্থা ভালোই আছে। তবু, চিকিৎসকের পরামর্শে হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি।

এদিন এদিন নরেন্দ্র মোদী বলেন, ‘শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট আমাকে এক মহান ইতিহাসের অংশ হওয়ার সুযোগ দিয়েছেন। এটা আমার সৌভাগ্য। আমাকে তো এখানে আসতে হতই। দেশের স্বাধীনতা যুদ্ধের মতোই রাম মন্দিরের জন্য কয়েক শতাব্দী ধরে অনেকে আন্দোলন করেছেন। আজ তারই ফল পেয়েছি আমরা।’

এরই পাশাপাশি রাম মন্দির তৈরিতে আন্দোলনকারীদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘যাঁদের ত্যাগ ও বলিদানের জন্য আজ রাম মন্দিরের স্বপ্ন পূর্ণ হয়েছে, ১৩০ কোটি দেশবাসীর তরফ থেকে তাঁদের প্রণাম জানাই। ভগবানের রামের অদ্ভুত শক্তি দেখুন। ইমারত ধ্বংস করে অস্তিত্ব মিটিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে। কিন্তু রাম এখনও আমাদের মনে রয়েছেন। আমাদের সংস্কৃতির আধার। শ্রীরাম ভারতের মর্যাদা, ভারতের মর্যাদা পুরুষোত্তম।’

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা