মস্কো: বিজেন্দর সিং, বিকাশ কৃষ্ণান কিংবা শিবা থাপারা যা পারেননি, সেটাই করে দেখালেন অমিত পাঙ্ঘাল। প্রথম ভারতীয় পুরুষ বক্সার হিসেবে বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে ইতিহাস গড়লেন হরিয়ানার এই বক্সার। শুক্রবার ৫২ কেজি বিভাগে শেষ চারের লড়াইয়ে কাজাখস্তানের সাকেন বিবোসিনোভকে ৩-২ ব্যবধানে পরাজিত করলেন অমিত।

প্রথম ভারতীয় বক্সার হিসেবে সেমিফাইনালের বাধা টপকানোর পথে এদিন একাতেরিনবার্গে স্বকীয় মেজাজে ধরা দেন পাঙ্ঘাল। কিছুটা সময় নিয়ে প্রথম রাউন্ডে গুরুত্বপূর্ণ কয়েকটি পাঞ্চে কাজাখ প্রতিদ্বন্দ্বীকে পিছু হটতে বাধ্য করেন তিনি। দ্বিতীয় রাউন্ডে প্রবেশ করার সঙ্গে সঙ্গে আধিপত্য বিস্তার করেন এশিয়াডে সোনাজয়ী বক্সার। যদিও তৃতীয় রাউন্ডে কামব্যাক করেন বিবোসিনোভ। কিন্তু শেষ অবধি মাথা ঠান্ডা রেখে ৩-২ ব্যবধানে বাজিমাত করে যান হরিয়ানার বক্সার।

তবে অমিত জিতলেও শেষ চারের লড়াইয়ে হেরে বসলেন আরেক ভারতীয় বক্সার মনীশ কৌশিক। ৬৩ কেজি বিভাগের সেমিফাইনালে প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন কিউবার অ্যান্ডি ক্রুজ গোমেজের কাছে ০-৫ ব্যবধানে পরাজিত হন মনীশ। যদিও পাঙ্ঘালের মতই শেষ চার নিশ্চিত করার সঙ্গে সঙ্গে অন্ততপক্ষে ব্রোঞ্জ জয় নিশ্চিত করে ফেলেন মনীশ। এর আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপে জোড়া পদক জয়ের নজির ভারতের নেই। তাই অমিত-মনীশ জোড়া পদক নিশ্চিত করতেই বিশ্ব চ্যাম্পিয়নশিপে ইতিহাস গড়ে ভারত।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ভারতের সবচেয়ে ধারাবাহিক বক্সার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন অমিত। ২০১৭ এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জয়ের পর ২০১৮ কমনওয়েলথ গেমসে রুপ জেতেন বছর তেইশের অমিত। এরপর ২০১৮ এশিয়ান গেমসে সোনা জিতে নেন হরিয়ানার এই বক্সার। এরপর চলতি বছর এপ্রিলে এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জিতে বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি সারেন অমিত। সোনাজয়ের লক্ষ্যে ২০১৬ অলিম্পিকের সোনাজয়ী উজবেকিস্তানের শাখোবিদিন জাইরভের মুখোমুখি হবেন অমিত।