ওয়াশিংটন: প্রবল মানসিক চাপ। এই পরিস্থিতিতে ক্রমশ আত্মহত্যার ঘটনা বাড়ছে। তথ্য বলছে, ২০১৯ সালে মার্কিন বিমান বাহিনীতে আত্মহত্যার ঘটনা শতকরা ৩৩ ভাগ বেড়েছে। যা যথেষ্ট চিন্তার ভাঁজ ফেলেছে সামরিক আধিকারিকদের কপালে। গত বছর মার্কিন বিমান বাহিনীর ১৩৭ জন সক্রিয় সদস্য আত্মহত্যা করে। মার্কিন ওয়েবসাইট মিলিটারি ডট কম জানাচ্ছে, এই হিসাবে আগের বছরের তুলনায় ২০১৯ সালে আত্মহত্যার ঘটনা শতকরা ৩৩ ভাগ বেড়েছে।

মার্কিন বিমানবাহিনীর ডেপুটি চিফ অব স্টাফ ফর ম্যানপাওয়ার, পার্সোনেল অ্যান্ড সার্ভিসেস- লেফটেন্যান্ট জেনারেল ব্রায়ান কেলি জানিয়েছেন, আত্মহত্যার ঘটনা জাতীয় জটিল সমস্যা হিসেবে দেখা দিয়েছে যার কোনও সহজ সমাধান নেই। তিনি বলেন, ২০০৮ সাল থেকে আত্মহত্যার ঘটনা রেকর্ড করা শুরু হয় এবং এরপর থেকে ২০১৯ সালে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা রেকর্ড করা হয়েছে।

২০১৮ সালে মার্কিন বিমান বাহিনীর ৬০ জন সক্রিয় সদস্য আত্মহত্যা করে। তবে ওই বছর বিমান বাহিনীতে সব মিলিয়ে ১০৩টি আত্মহত্যার ঘটনা ঘটে। মৃত সেনাদের মধ্যে মহিলার চেয়ে পুরুষ সেনা বেশি আত্মহত্যা করেছে। বিমানবাহিনীতে এত বেশি আত্মহত্যার ঘটনায় মার্কিন সেনা আধিকারিকরা উদ্বেগ প্রকাশ করেছেন।