নয়াদিল্লি-তেহরানঃ  গত কয়েকদিন ধরে ক্রমশ ইরানের সঙ্গে উত্তেজনা বাড়ছে আমেরিকার। কার্যত সেনাবাহিনী সহ সামরিক অস্ত্র সাজিয়ে গোটা ইরানকে ঘিরে ফেলছে আমেরিকা। ফলে যেভাবে আমেরিকা এবং ইরানের মধ্যে টেনশন বাড়ছে তাতে উদ্বেগ বাড়ছে গোটা বিশ্বেরও। এই অবস্থায় তেহরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাওয়াদ জারিফের দাবি, আমেরিকা বিনা কারণে ইরানের সঙ্গে উত্তেজনা বাড়াচ্ছে। একই সঙ্গে তাঁর আরও দাবি, ইরান উত্তেজনা চায় না। তবে নিজেকে রক্ষার জন্য সব সময় প্রস্তুত রয়েছে বলে পালটা হুঁশিয়ারি তেহরানের।

প্রসঙ্গত গত কয়েকদিন আগে ভারত সফরে আসেন তেহরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাওয়াদ জারিফ। কেন্দ্রীয় বিশেষমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে একাধিক ইস্যুতে দীর্ঘক্ষণ বৈঠকও করেন। ভারত সফর সম্পর্কে তিনি বলেন, ভারত হচ্ছে ইরানের অত্যন্ত ঘনিষ্ট অংশীদার। দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক যোগাযোগ রয়েছে। বিশেষ ব্যবস্থার মাধ্যমে ইরান ও ভারতের মধ্যে আর্থিক লেনদেন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ইরানের বিদেশমন্ত্রী।

মহম্মদ জাওয়াদ জারিফ আরও জানিয়েছেন, ভারত হচ্ছে ইরানি তেলের বড় ক্রেতাদের মধ্যে অন্যতম। যদিও একের পর এক মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরান থেকে তেল কেনা বন্ধ রেখেছে ভারত। ইরানের বিদেশমন্ত্রীর সফরকালে সুষমা স্বরাজের সঙ্গে এই বিষয়টি নিয়েও আলোচনা হয়। কিন্তু পালটা জানিয়ে দেওয়া হয়, দেশে লোকসভা নির্বাচন চলছে। নির্বাচন শেষ হলেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।