ওয়াশিংটনঃ  মার্কিন সরকার নিষিদ্ধ ঘোষণা করে দেওয়া এমন দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। আগামী অগস্ট মাসে ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য এই সমস্ত নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হবে। অগস্ট মাসেই রাশিয়া ও আমেরিকা আইএনএফ চুক্তি বাতিল করবে বলে ধারণা করা হচ্ছে। আর সেই সময়েই এই নিষিদ্ধ হয়ে যাওয়া মিসাইলগুলির পরীক্ষা আমেরিকা করতে পারে বলে মনে করা হচ্ছে।

আমেরিকার কয়েকজন সামরিক আধিকারিক নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, যে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হবে তার মধ্যে একটির পাল্লা এক হাজার কিলোমিটার এবং অন্যটির পাল্লা তিন থেকে চার হাজার কিলোমিটার। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে সই করা আইএনএফ চুক্তি থেকে পুরোপুরি বের হয়ে যাওয়ার হুমকি দিয়েছেন।

তিনি বলেছেন, রাশিয়া ৯এম-৭২৯ ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস না করলে আমেরিকা আইএনএফ থেকে বেরিয়ে যাবে। রাশিয়া চুক্তি লঙ্ঘন করছে বলেও ট্রাম্প অভিযোগ তুলেছেন।

অন্যদিকে রাশিয়া বলছে, মার্কিন প্রেসিডেন্ট যেসব তথ্যের ভিত্তিতে রাশিয়াকে ৯এম-৭২৯ ক্রুজ ক্ষেপণাস্ত্র বাতিল করার কথা বলছে তা সত্য নয়। এই ক্ষেত্রে মার্কিন প্রশাসন অসত্যের আশ্রয় নিয়েছে। ১৯৮৭ সালে আইএনএফ চুক্তি সই করেছিল আমেরিকা ও সাবেক সোভিয়েত ইউনিয়ন।