ইসলামাবাদ: মধ্যস্ততার কথা উড়িয়ে মার্কিন যুক্তরাষ্ট্র চাইছে কাশ্মীর ইস্যুতে সরাসরি কথা হোক ভারত-পাকিস্তানের। নরেন্দ্র মোদী সরকারের স্পেশাল স্ট্যাটাস মুছে ফেলার সিদ্ধান্তের বিরোধিতা করেছে পাকিস্তান। আন্তর্জাতিক সম্পর্কেও এসেছে তিক্ততা। ভাঁটা পরেছে ভারত-পাক বন্ধুত্বে। তাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যস্ততার পথ ছাড়তে চাইছেন ও সরাসরি কথোপকথনকে সমর্থন জানিয়েছেন।

পাকিস্তানের একটি প্রথমসারির সংবাদপত্রের খবর অনুযায়ী, ইউনাইটেড স্টেটস কাউন্সিল অফ মুসলিম অর্গানাইজেশনের আন্ডারে যেসব সংস্থা কাজ করছে তাঁরা মার্কিন যুক্তরাষ্ট্রে পাকিস্তানের আধিকারিক এরভিন মাসিঙ্গার সঙ্গে দেখা করেন যেখানে মোদী সরকারের কাশ্মীর থেকে ৩৭০ ধারা মুছে ফেলার বিষয়টি নিয়ে কথা বলেছে।

ডোনাল্ড ট্রাম্প পরিচালিত সরকারকে তাঁরা ‘সক্রিয় ভূমিকা’ নেওয়ার জন্য অনুরোধ করেন। সেখানেই ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তাপ কিছুটা হলেও কিভাবে কমানো যায় সেই বিষয়ও কথা হয় তাঁদের মধ্যে।

কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের আগে থেকেই কাশ্মীর সমস্যায় ঢোকার চেষ্টা করছিল ডোনাল্ড ট্রাম্প। তবে তা বরাবরই অস্বীকার করে এসেছে ভারত। এমনকি ফ্রান্সে জি৭ এর বৈঠকেও ট্রাম্পের সামনে বসেও সরাসরি সেই কথাই বলে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।