ওয়াশিংটন: আমেরিকার ২৪৪ তম স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানানোর পর প্রধানমন্ত্রী মোদীকে  মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

শনিবার ছিল আমেরিকার ২৪৪ তম স্বাধীনতা দিবস। শনিবার প্রধানমন্ত্রী মোদী টুইট করেন, “২৪৪ তম স্বাধীনতা দিবসে মার্কিন জনগণকে অভিনন্দন জানাচ্ছি।”

এরই প্রেক্ষিতে ডোনাল্ড ট্রাম্প টুইট করে জানান, “ধন্যবাদ বন্ধু। আমেরিকা ভারতকে ভালবাসে!” উল্লেখ্য দক্ষিণ দাকোতাতে স্বাধীনতা দিবস উদযাপনে অংশ নিয়েছিলেন ট্রাম্প।

অন্যদিকে পাকিস্তানকে ১০০ টি ভেন্টিলেটর দিল মার্কিন যুক্তরাষ্ট্র। যার জেরে চিকিৎসার ক্ষেত্রে যথেষ্ট সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। মার্কিন দূতাবাসের তরফে জানানো হয়েছে আন্তর্জাতিক উন্নয়নের খাতিরে মার্কিন প্রেসিডেন্টের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর সেই কারণেই আমেরিকার তরফে পাকিস্তানকে এই ১০০ টি ভেন্টিলেটর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গিয়েছে গত ২ জুলাই ওই সকল ভেন্টিলেটর পৌঁছে গিয়েছিল করাচিতে। আর সেখান থেকে তা দেওয়া হয়েছিল একাধিক হাসপাতালে। যাতে রোগীদের চিকিৎসার ক্ষেত্রে কোন অসুবিধা না হয়। দুতানাসের তরফে জানানো হয়েছে পাকিস্তানে এই মহামারীর সময়ে প্রয়োজনীয়তার খাতিরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তরফ থেকে এই সিদ্ধ্যান্ত নেওয়া হয়েছে।

এই ভেন্টিলেটর প্রস্তুত করা হয়েছে আমেরিকাতে। আর তাতে রয়েছে উন্নত প্রযুক্তি। যার ফলে চিকিৎসার ক্ষেত্রে সুবিধা হবে চিকিৎসকদের। সেই কারণেই পাকিস্তানে পাঠানো হয়েছে ওই উন্নত ১০০ টি ভেন্টিলেটর।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।