তেহরান: ইরানের বিদেশ মন্ত্রী মহম্মদ জাওয়াদ জারিফ জানিয়েছেন, আমেরিকা রাষ্ট্রসংঘকে নিজের কাজে ব্যবহার করে এই বিশ্ব সংস্থাটিকে ধ্বংস করছে।মঙ্গলবার ইরান ডেইলি অনলাইনে প্রকাশিত এক নিবন্ধে জাওয়াদ জারিফ জানিয়েছেন, বিকল্প বিশ্ব সম্প্র্রদায়ের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বড় ধরনের কোনও ভিশন নেই।

জারিফের বক্তব্য, আমেরিকা তার নিজের দেশেই করোনাভাইরাস বা কোভিড-১৯ মোকাবিলায় চরম অব্যবস্থার পরিচয় দিয়েছে। আর আন্তর্জাতিক পরিমণ্ডলে শান্তি ও স্থিতিশীলতা বিনষ্টের জন্য আমেরিকা তৎপরতা চালাচ্ছে এবং যেখানে যারা আইনের প্রতি শ্রদ্ধাশীল বা আইন মেনে চলছে তাদেরকে অপদস্থ করা ছাড়া ওয়াশিংটনের কাছে মহৎ আর কোনও পরিকল্পনা নেই।

ইরানের বিদেশমন্ত্রী রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের মাধ্যমে অনুমোদিত বহুপাক্ষিক পরমাণু সমঝোতা থেকে ২০১৮ সালের মে মাসে আমেরিকার বেরিয়ে যাওয়ার কথা উল্লেখ করে বলেন, এহেন পদক্ষেপ ওয়াশিংটনের আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য স্পষ্ট উদাহরণ।

তিনি আরও বলেন, ইরান এবং গোটা বিশ্ব সমাজ তাকিয়ে দেখেছে যে রাষ্ট্রসংঘের ইতিহাসে আমেরিকাই প্রথম রাষ্ট্র যে একটি প্রতিশ্রুত প্রস্তাব কেবল নিজে লঙ্ঘন করছে না বরং যেসব সরকার বা কোম্পানি তা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে তাদেরকেই উল্টে শাস্তি দিচ্ছে।

জারিফের বক্তব্য, তিনি গতমাসে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদকে সতর্ক করেছিলেন যে বর্তমান অবস্থা একেবারে গ্রহণযোগ্য নয় এবং দীর্ঘদিন এভাবে চলতে পারে না। তার মতে, এই অবস্থা থেকে থেকে বেরিয়ে আসতেই হবে। তিনি বলেন, রাষ্ট্রসংঘকে নিজের কাজে ব্যবহার করে আমেরিকা অত্যন্ত সুকৌশলে এই সংস্থাকে ধ্বংস করার চেষ্টা করছে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা