ওয়াশিংটন:  করোনা ভাইরাসে ভয়াবহ পরিস্থিতি গোটা বিশ্বজুড়ে। চিন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের হামলায় বিশ্বজুড়ে ৫০০০ জনের বেশি মৃত। চিনেই মৃত তিন হাজারের বেশি, আর ইতালিতে সেই সংখ্যা ১০০০ পেরিয়েছে। এছাড়া ইরান ও অন্যান্য দেশ মিলিয়ে আরও মৃত্যুর পরিসংখ্যান আসছে। করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১ লক্ষ ৩৫ হাজার। মৃত ও আক্রান্তের অধিকাংশই চিন, ইতালির বাসিন্দা।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বুধবার বিশ্ব মহামারি হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কোনওভাবেই এই ভাইরাসের প্রতিষেধক বের করা যায়নি। এই পরিস্থিতিতে আরও আশঙ্কার কথা শোনালেন মার্কিন স্বাস্থ্য মন্ত্রকের একজন প্রাক্তন শীর্ষ আধিকারিক।

তিনি বলেছেন, বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ১০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হতে পারে। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনকালে মার্কিন স্বাস্থ্য মন্ত্রকের মেকিকেয়ার ও মেডিকেড সেন্টারের আধিকারিক হিসাবে দায়িত্ব পালন করেন অ্যান্ডি স্লাভিট। এক টুইটার পোস্টে তিনি লিখেছেন, বর্তমানে বিশেষজ্ঞরা ধারনা করছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১০ লাখ মানুষ প্রাণ হারাতে পারেন।

তিনি আরও লিখেছেন, করোনাভাইরাসের বিস্তার রোধ করা যায়নি। এমনকি আমরা এই রোগের আক্রান্ত হয়েছি কিনা সে সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য কোনও পরীক্ষা করতেও পারছি না। মার্কিন স্বাস্থ্য বিভাগের প্রাক্তন এই আধিকারিক আরও বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকায় এই ভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়টিকে প্রথমে অস্বীকার করেই পরিস্থিতিকে খারাপের দিকে নিয়ে গিয়েছে। স্লাভিট বলেন, নিয়ন্ত্রণ করার মতো একটি বিষয় এখন আমেরিকার স্বাস্থ্যসেবার ইতিহাসে অন্যতম বড় বিপর্যয়ে পরিণত হতে যাচ্ছে।

অন্যদিকে, ইতিমধ্যে ভারতে ৮৩ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ভারতে করোনা ভাইরাসে আক্রান্তে হয়ে দু’জনের মৃত্যুও হয়েছে। পরিস্থিতির বিচার করে শনিবার সন্ধেয় জরুরি বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আতঙ্ক বাড়াচ্ছে মারণ করোনা ভাইরাস। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ভারতেও আতঙ্কের পরিবেশ তৈরি করেছে মারণ এই ভাইরাস। পরিস্থিতির মোকাবিলায় একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে কেন্দ্রীয় সরকার। শনিবার সন্ধেয় ক্যাবিনেট বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী। কীভাবে বর্তমান পরিস্থিতির মোকাবিলা করা হবে তা নিয়েই বৈঠকে আলোচনা হবে।