মস্কোঃ  জর্জিয়ায় জীবাণু ও রাসায়নিক অস্ত্রের পরীক্ষা চালানোর ব্যাপারে আমেরিকার কাছে ব্যাখ্যা চেয়েছে রাশিয়া। পদস্থ রুশ আধিকারিকরা ওয়াশিংটনকে সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়ার সীমান্তের কাছে এই ধরনের পরীক্ষা-নিরীক্ষা সহ্য করা হবে না। রাশিয়ার পরমাণু, জীবাণু ও রাসায়নিক অস্ত্র প্রতিরোধ বিষয়ক বাহিনীর কমান্ডার মেজর জেনারেল ইগোর কিরিল্লোভ রুশ বার্তা সংস্থা তাস’কে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন।

সেই সাক্ষাৎকারে তিনি বলেছেন, জর্জিয়ার অ্যালেক্সেইয়েভকা উপশহরের একটি পাবলিক হেলথ রিসার্চ সেন্টারে রাসায়নিক অস্ত্রের একটি গোপন ল্যাবরেটরি স্থাপন করেছে আমেরিকা।

কিরিল্লোভ প্রশ্ন করেন, “এই ধরনের ভয়ঙ্কর অস্ত্র কেন হেলথ রিসার্চ সেন্টারে রাখা হবে? আমরা এই ব্যাপারে জর্জিয়া ও আমেরিকার কাছ থেকে সুস্পষ্ট জবাব চাই।” এই রুশ জেনারেল বলেন, ওই হেলথ সেন্টারে চিকিৎসা নেওয়া বেশ কয়েকজন রোগী সেখানে বিভিন্ন ধরনের রাসায়নিক ও জীবাণু অস্ত্র নিয়ে গবেষণা করতে দেখেছেন। কিরিল্লোভ বলেন, মার্কিন সেনারা হয়ত হালকা ক্ষমতাসম্পন্ন এমন কিছু বিষাক্ত ক্যাপসুল তৈরির চেষ্টা করছে যেগুলোর ধ্বংস ক্ষমতা কম হলেও সুনির্দিষ্ট লক্ষ্যকে ঘায়েল করা সম্ভব।

রাশিয়ার এই সেনা কমান্ডার আরো বলেন, তার দেশের পাশাপাশি চিন সীমান্তে নিষিদ্ধ অস্ত্রের এই ধরনের বেশ কয়েকটি গবেষণাগার তৈরি করেছে আমেরিকা।

Proshno Onek II First Episode II Kolorob TV