নয়ডা: হিন্দু ভাবাবেগে আঘাত করার অভিযোগ উঠল জনপ্রিয় ই-কমার্স সংস্থা আমাজনের বিরুদ্ধে। নয়ডা থানায় দায়ের হয়েছে অভিযোগ।

অভিযোগে বলা হয়েছে, আমাজনের আমেরিকার ওয়েবসাইটে বিক্রি হচ্ছে টয়লেট সিটের কভার, যাতে রয়েছে হিন্দু দেবদেবীর ছবি। আর তা নিয়েই উঠেছে আভিযোগ। অনলাইনে চলছে ‘বয়কট আমাজন’ নামে এক বিশেষ প্রচার।

আমাজনের তরফ থেক এক মুখপাত্র জানিয়েছেন, সব সেলারদের সংস্থার নির্দিষ্ট গাইডলাইন মেনে চলতে হবে। আর তা না মানলে নেওয়া হবে কড়া পদক্ষেপ। তাদের অ্যাকাউন্টও উড়িয়ে দেওয়া হতে পারে আমাজন থেকে। যেসব প্রোডাক্ট নিয়ে আপত্তি রয়েছে, সেগুলি সরিয়ে নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

ধর্মীয় শত্রুতা তৈরির উদ্দেশে বিভিন্ন পণ্য বিক্রি করা হচ্ছে বলে নয়ডার সেক্টর ৫৮ থানায় একটি অভিযোগে দাবি করা হয়েছে। বলা হয়েছে, এই ধরনের জিনিস বিক্রির ফলে দেশে সাম্প্রদায়িক হিংসার পরিবেশ তৈরি হতে পারে। বিকাশ মিশ্র নামে ওই অভিযোগকারী জানিয়েছেন, হিন্দুরা যাতে মাথা উঁচু করে থাকতে পারে, তার জন্য এই ধরনের ঘটনা যাতে আর না ঘটে, তার ব্যবস্থা করতে বলেন তিনি।

নয়ডার সার্কেল অফিসার পীযূষ কুমার সিং বলেন, অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। ভারতীয় সংবিধানের ১৫৩ এ ধারায় অভিযোগ দায়ের হয়েছে।

এর আগে মহাত্মা গান্ধীর ছবি দেওয়া চটি বিক্রিত অভিযোগ উঠেছিল আমাজনের বিরুদ্ধে। আর পাপোসে ছিল ভারতের জাতীয় পতাকার ছবি। সরাসরি অভিযোগ এসেছিল বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কাছে। সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছিল আমাজন।