নিউ ইয়র্ক: অনলাইন দুনিয়ায় বড়সড় জায়গা করে নিয়েছে আমাজন। এবার ইন্টারনেটের স্পিড বাড়ানোর জন্য কয়েক হাজার স্যাটেলাইট পাঠাতে চলেছে এই সংস্থা।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, বিশ্বের যেসব জায়গায় এখনও ইন্টারনেট পৌঁছয়নি, সেখানে ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রজেক্ট কুপার নামে ওই উদ্যোগের কথা জানানো হয়েছে ওয়েবসাইটে।

মোট ৩,২৩৬টি লো অরবিট স্যাটেলাইট স্থাপন করা হবে। যার রেঞ্জ হবে ৫৯০ কিলোমিটার থেকে ৬৩০ কিলোমিটার পর্যন্ত। আপাতত পরীক্ষা নিরিক্ষা চালাচ্ছে এই সংস্থা।

সম্প্রতি জানা গিয়েছে, এবার আমাজনে আরও বেশি করে বিক্রি হবে Apple এর প্রডাক্ট৷ আপকামিং ফেস্টিভ্যাল সিসনে দেখা যাবে সেই ছবি৷ তালিকাতে থাকছে আইফোন, আইপ্যাড সহ অন্যান্য একাধিক ডিভাইস৷ ইওরোপ, জাপান, ইউএস সহ ভারতে বিক্রি করা হবে ডিভাইসগুলিকে৷ গত কয়েকটি সেলে নির্দিষ্ট মাত্রায় Apple এর প্রডাক্ট বিক্রি করেছে আমাজন৷ যেটিও Apple এর মার্কেট পড়ার সঙ্গে সম্পর্কিত৷

Apple জানাচ্ছে, ‘Apple গ্রাহকদের অভিজ্ঞতাকে আরও ভাল করতে আমাজনের সঙ্গে কাজ করছি আমরা৷ যেখানে গ্রাহকরা আইফোন, আইপ্যাড, অ্যাপেল ওয়াচ, ম্যাক সহ একাধিক ডিভাইস কেনার সুযোগ পাবেন৷’ ২০১৮ তে আমাজনের মাধ্যমে Apple এর ৭১ শতাংশ বিক্রি হয়েছে৷ সেই হারকেই আরও বাড়াতে নয়া কৌশল গ্রহণ করেছে মার্কিনি সংস্থাটি৷ কিন্তু, এই কৌশল কতখানি কার্যকর হয়, সেটাই এখন দেখার বিষয়৷