স্টাফ রিপোর্টার, কলকাতা: আমাজনের দাবানল এবং ব্রাজিলের অতি দক্ষিণপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারো’র বিরুদ্ধে কলকাতার রাস্তায় বিক্ষোভ কর্মসূচি সংগঠিত হবে। বিক্ষোভ দেখাবে বামপন্থীরা। সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই এবং যুব সংগঠন ডিওয়াইএফআই এই বিক্ষোভ দেখাবে কলকাতার ব্রাজিল কনস্যুলেটের সামনে।

ডিওয়াইএফআই-এর রাজ্য সভাপতি সায়ানদীপ মিত্র বলেন, ২৭ অগস্ট, দক্ষিণপন্থী বোলসোনারোর বিরুদ্ধে এই বিক্ষোভ কর্মসূচি। কারণ অবশ্যই আমাজনের দাবানল। সারা বিশ্বের প্রাকৃতিক পরিবেশকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছেন বোলসোনারো।”

প্রসঙ্গত, তিন সপ্তাহ ধরেই আমাজান রেন-ফরেস্ট বা বৃষ্টি অরণ্য জ্বলছে দাবানলে। একসঙ্গে ৯ হাজারেরও বেশি দাবানল সারা দেশে। দেশের প্রেসিডেন্ট বলছেন, কিছু স্বেচ্ছাসেবী সংস্থার চক্রান্ত চলছে তাঁর বিরুদ্ধে।

আরও পড়ুন : টমেটো ৮০, পেঁয়াজ ৫০- আগুন দামে মাথায় হাত সাধারণের

অন্যদিকে, প্রেসিডেন্ট বিরোধীদের বক্তব্য, আমাজান ধ্বংস করে খনিজ সম্পদ চান তিনি। সেই কারণেই আগুন নেভাতে উদ্যোগ নিচ্ছেন না বোলসোনারো। তার উপর দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইনপি-এর প্রধান বৈজ্ঞানিক রিকার্ডো গালভাওকে ২ অগস্ট বরখাস্ত করেন ব্রাজিল প্রেসিডেন্ট। অভিযোগ, তিনি বলেছিলেন আমাজনে ৯ হাজার জঙ্গল পুড়ছে। যদিও, নাসা রিকার্ডোর বক্তব্যকে সমর্থন করেছে।

কলকাতার রাস্তায় বামপন্থীরা সময়ে সময়ে বিভিন্ন আন্তর্জাতিক ইস্যু নিয়ে আন্দোলনে নেমেছে। কিউবা, মেক্সিকো থেকে ভিয়েতনাম – বিভিন্ন দেশে দক্ষিণপন্থী আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ মুখর হয়েছে বামপন্থীরা। ব্রাজিলে এর আগেই ছিলেন বামপন্থি প্রেসিডেন্ট দিলমা ভানা রৌসেফ।